Coronavirus

করোনায় এইচআইভির ওষুধ দেশে

সূত্রের খবর, এই ওষুধ প্রয়োগ নিয়ে গোড়ায় ধন্দে ছিলেন হাসপাতাল কর্তৃপক্ষ।

Advertisement

সংবাদ সংস্থা

জয়পুর শেষ আপডেট: ১১ মার্চ ২০২০ ০৫:০৪
Share:

প্রতীকী ছবি।

করোনা চিকিৎসায় এইচআইভি-প্রতিরোধকের ব্যবহার হল এ বার ভারতেও। কোভিড-১৯ সংক্রমণ নিয়ে জয়পুরের হাসপাতালে ভর্তি এক প্রবীণ ইটালীয় দম্পতিকে এইচআইভি প্রতিরোধক জোড়া ওষুধের একটি কম্বিনেশন দেওয়া হয়েছে বলে সওয়াই মান সিংহ হাসপাতাল সূত্রের খবর। তাতে সাড়াও মিলছে বলে দাবি হাসপাতালের।

Advertisement

করোনা সংক্রমণ ঠেকাতে জরুরি ভিত্তিতে ‘লোপিনাভির’ এবং ‘রিটোনাভির’ ওষুধের কম্বিনেশনে চিকিৎসায় সাড়া পাওয়া যাচ্ছে বলে আগেই দাবি করেছিল, চিন ও তাইল্যান্ড। রাজস্থান বেড়াতে আসা যে ১৬ জন ইটালীয় পর্যটকের শরীরে করোনা সংক্রমণ মিলেছিল, তাঁদেরই মধ্যে দু’জনকে এই ওষুধ দেওয়া হয়েছে। সূত্রের খবর, এই ওষুধ প্রয়োগ নিয়ে গোড়ায় ধন্দে ছিলেন হাসপাতাল কর্তৃপক্ষ। পরে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের মাধ্যমে তাঁরা অনুমতি চায় ড্রাগ কন্ট্রোলার জেনারেলের কাছে। ছাড়পত্র মেলার পরে আক্রান্তদের অনুমতি নিয়েই দেওয়া হয় ওষুধ। হাসপাতাল সুপারে ডি এস মিনার দাবি, পেশায় চিকিৎসক ওই ইটালীয় প্রৌঢ় এখন আইসিইউয়ে, কিছুটা ভালর দিকে। শ্বাসকষ্টের পাশাপাশি, সংক্রমণের কারণে নানাবিধ জটিলতা তৈরি হওয়ায় তাঁকে এইচআইভির এই ওষুধ প্রয়োগের সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান হাসপাতাল সুপার। ইটালীয় প্রৌঢ়ার শারীরিক অবস্থাও এখন অনেক স্থিতিশীল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন