Coronavirus

স্তব্ধ হচ্ছে কাশ্মীরও

গত কাল শ্রীনগরের খানিয়ার এলাকায় সৌদি আরব ফেরত এক ৬৭ বছর বয়সি বৃদ্ধার শরীরে কোভিড-১৯ ভাইরাসের অস্তিত্ব ধরা পড়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শ্রীনগর শেষ আপডেট: ২০ মার্চ ২০২০ ০৬:৪১
Share:

করোনা-সতর্কতায় এলাকায় এলাকায় ঘুরে জীবাণুমুক্ত করছেন শ্রীনগরের পুরকর্মীরা। ছবি এপি

সন্ত্রাস বা বিক্ষোভ নয়, এ বার করোনাভাইরাস সতর্কতার জেরে কার্যত স্তব্ধ হওয়ার পথে এগোচ্ছে জম্মু-কাশ্মীর। এই পরিস্থিতিতে এখনই জম্মু-কাশ্মীরে ফোর জি ইন্টারনেট চালু করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছেন ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা।

Advertisement

গত কাল শ্রীনগরের খানিয়ার এলাকায় সৌদি আরব ফেরত এক ৬৭ বছর বয়সি বৃদ্ধার শরীরে কোভিড-১৯ ভাইরাসের অস্তিত্ব ধরা পড়ে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের হিসেব অনুযায়ী, জম্মু-কাশ্মীরে করোনা আক্রান্তের সংখ্যা এখন ৪। লাদাখে এখনও পর্যন্ত আট জনের দেহে কোভিড-১৯ ভাইরাসের খোঁজ পাওয়া গিয়েছে।

আজ শ্রীনগর ও বদগামে যাতায়াত, জমায়েতের উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বন্ধ রাখা হয়েছে শ্রীনগরের গণপরিবহণ ব্যবস্থা। কুপওয়ারা ও অন্য কয়েকটি এলাকায় জারি হয়েছে ১৪৪ ধারা। বাসিন্দারা যাতে নিষেধাজ্ঞা পুরোপুরি মেনে চলেন, তা নিশ্চিত করতে মোতায়েন হয়েছে বাহিনী। আগামিকাল গোটা কাশ্মীরে কার্ফু জারি করা হয়েছে।

Advertisement

শ্রীনগরের বাসিন্দা করোনা আক্রান্ত বৃদ্ধার বাড়ির ৩০০ মিটারের মধ্যে সব বাড়ি সিল করে দিয়েছে প্রশাসন। সেখানে প্রত্যেক বাড়িতে গিয়ে স্বাস্থ্য পরীক্ষা করছেন চিকিৎসকেরা। করোনা সতর্কতার জেরে ইন্টারনেটের গতি বাড়ানো প্রয়োজন বলে আগেই দাবি উঠেছিল বিভিন্ন শিবির থেকে। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছেন ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা। তিনি জানিয়েছেন, বাড়ি থেকে পড়াশোনা বা কাজ করতে ফোরজি নেট প্রয়োজন। মানবাধিকার সংস্থা অ্যামনেস্টিও এক বিবৃতিতে করোনা পরিস্থিতির জেরে জম্মু-কাশ্মীরে ফোরজি ইন্টারনেট চালুর আবেদন জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন