Mahabharata

‘মহাভারতের এই যুদ্ধ ২১ দিনের’

রবিবার প্রধানমন্ত্রীর কথা মেনে করোনার বিরুদ্ধে লড়াইয়ে যুক্ত জরুরি পরিষেবার কর্মীদের উদ্দেশে সম্মান জানিয়েছিলেন দেশবাসী।

Advertisement

সংবাদ সংস্থা 

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ মার্চ ২০২০ ০৪:৪৪
Share:

ছবি: পিটিআই।

যে চিকিৎসক ও চিকিৎসাকর্মীরা করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করছেন তাঁদের ‘ঈশ্বরের অবতার’ বলে বর্ণনা করলেন নরেন্দ্র মোদী। করোনার বিরুদ্ধে লড়াইয়ে যুক্ত চিকিৎসক, স্বাস্থ্যকর্মী বা পাইলটদের হেনস্থা করলে কড়া পদক্ষেপ করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী। সেইসঙ্গে জানিয়েছেন, মহাভারতের যুদ্ধে জয় এসেছিল ১৮ দিনে। করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে জয় আসবে ২১ দিনে।

Advertisement

আজ নিজের নির্বাচনী কেন্দ্র বারাণসীর বাসিন্দাদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে কথা বলেন মোদী। তিনি বলেন, ‘‘মহাভারতের যুদ্ধ জয় ১৮ দিনে সম্ভব হয়েছিল। করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ২১ দিনেই জয় আসবে।’’

রবিবার প্রধানমন্ত্রীর কথা মেনে করোনার বিরুদ্ধে লড়াইয়ে যুক্ত জরুরি পরিষেবার কর্মীদের উদ্দেশে সম্মান জানিয়েছিলেন দেশবাসী। কিন্তু তার পরেই দিল্লি-সহ দেশের নানা প্রান্ত থেকে অভিযোগ ওঠে, যে সব চিকিৎসক করোনার চিকিৎসা করছেন তাঁদের একাংশকে বাড়ি ছাড়তে বলছেন বাড়ির মালিকেরা। সামাজিক বয়কটের অভিযোগ করেছেন বিদেশ থেকে ভারতীয়দের উদ্ধারে যাওয়া পাইলটেরাও।

Advertisement

আজ প্রধানমন্ত্রী বলেন, ‘‘বিশ্বের নানা প্রান্ত থেকে ভারতীয়দের ফেরানো এবং আক্রান্তদের চিকিৎসার জন্য যাঁরা কাজ করছেন তাঁরাই আমাদের আসল নায়ক। সাদা পোশাক পরে যাঁরা করোনার বিরুদ্ধে লড়াই করছেন তাঁরা ঈশ্বরের অবতার।’’ মোদীর কথায়, ‘‘তাঁদের হেনস্থার অভিযোগকে আমি খুবই গুরুত্ব দিচ্ছি। সব রাজ্য পুলিশের ডিজি-কে এই বিষয়ে কড়া পদক্ষেপ করতে বলা হয়েছে।’’ তাঁর আবেদন, ‘‘কোনও চিকিৎসক বা চিকিৎসাকর্মীকে হেনস্থা করতে দেখলে যারা সে কাজ করছে তাদের বোঝান। করোনার বিরুদ্ধে লড়াইয়ে করুণার প্রয়োজন আছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন