Parliamentary Session

করোনার কোপ কি সংসদেও

জয়পুরে ৮৫ বছরের এক বৃদ্ধও দুবাই থেকে ফিরে করোনায় আক্রান্ত হয়েছেন। রাজ্য সরকারগুলির হিসেব ধরলে দেশে করোনা-আক্রান্তের মোট সংখ্যা এখন ৬৮।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ মার্চ ২০২০ ০৪:৩৫
Share:

ছবি পিটিআই।

উদ্বেগ বাড়াচ্ছে নোভেল করোনাভাইরাস। আক্রান্তের সংখ্যা বাড়ছে ভারতে। অনিশ্চয়তা ছড়াচ্ছে সংসদ থেকে ক্রিকেট মাঠে।

Advertisement

রাজধানীতে জল্পনা, বাজেট-বরাদ্দ হয়ে গেলেই ১৮ মার্চ থেকে মুলতুবি হয়ে যেতে পারে সংসদের অধিবেশন। স্থানাভাবে সংসদে কিছুটা ঘেঁষাঘেঁষি করেই বসতে হয় সাংসদদের। অনেকেই এখন মুখোশ পরে বা স্যানিটাইজ়ার নিয়ে আসছেন। অধিবেশন মুলতুবি হলে আপাতত রণকৌশল কী হবে, তা স্থির করতে আজ সনিয়া গাঁধীর বাড়িতে কংগ্রেসের সংসদীয় দলের বৈঠকও হয়েছে।

২৯ মার্চ মুম্বইয়ে আইপিএল শুরু। সূত্রের খবর, আম-দর্শকের জন্য টিকিট বিক্রি বন্ধই করে দিতে পারে মহারাষ্ট্র সরকার। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ টোপে তেমনই ইঙ্গিত দিয়েছেন। পুণের আট জন ও মুম্বইয়ের দু’জন করোনায় আক্রান্ত। তাঁরা সবাই একসঙ্গে দুবাই গিয়েছিলেন। নাগপুরের এক ব্যক্তির শরীরে এই ভাইরাস মিলেছে। জয়পুরে ৮৫ বছরের এক বৃদ্ধও দুবাই থেকে ফিরে করোনায় আক্রান্ত হয়েছেন। রাজ্য সরকারগুলির হিসেব ধরলে দেশে করোনা-আক্রান্তের মোট সংখ্যা এখন ৬৮। যদিও কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের হিসেবে সংখ্যাটা ৬০।

Advertisement

আজ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনের সভাপতিত্বে উচ্চ পর্যায়ের মন্ত্রিগোষ্ঠীর বৈঠকে সিদ্ধান্ত হয়, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে মহামারি আইন (১৮৯৭)-এর ২ নম্বর ধারা প্রয়োগ করতে বলা হবে, যাতে কেন্দ্র ও রাজ্য স্তরে (করোনা নিয়ে) প্রচারিত সমস্ত পরামর্শ মানতে সকলেই বাধ্য থাকেন। জাতীয় কার্যনির্বাহী বিপর্যয় মোকাবিলা কমিটির ক্ষমতা দেওয়া হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যসচিবকে।

আজ কর্নাটকে এক বৃদ্ধের মৃত্যু ঘিরে উদ্বেগ ছড়ায়। কালাবুর্গীর বাসিন্দা ওই বৃদ্ধ গত ২৯ ফেব্রুয়ারি সৌদি আরব থেকে ফিরে সর্দি-কাশি-শ্বাসকষ্ট নিয়ে ভর্তি হন হাসপাতালে। গত রাতে তিনি মারা যান। তাঁর দেহরসের নমুনা করোনা-পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী বি শ্রীরামুলু যদিও বলেন, ‘‘ভয়ের কিছু নেই। পরীক্ষার রিপোর্টের অপেক্ষায় আছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন