Coronavirus in India

প্লাজ়মা চিকিৎসায় সাড়া, দাবি কেজরীর

সম্প্রতি দিল্লির লোকনায়ক জয়প্রকাশ হাসপাতালে ভর্তি চার করোনা আক্রান্তের শরীরে প্লাজ়মা প্রয়োগের অনুমতি দিয়েছিল কেন্দ্র।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২০ ০৪:২৬
Share:

অরবিন্দ কেজরীবাল।

পথ দেখিয়েছিল কেরল। এ বার কেরলের পথে হেঁটে করোনা আক্রান্ত রোগীদের প্লাজ়মা থেরাপি করে প্রাথমিক পরীক্ষায় ইতিবাচক সাড়া পেল দিল্লি। আজ দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল জানিয়েছেন, চার জনের মধ্যে দুজনের শরীরে প্লাজ়মা প্রয়োগে সাফল্য পাওয়া গিয়েছে। প্রাথমিক সাফল্যে উৎসাহিত কেজরীবাল সরকার হাসপাতালে আশঙ্কাজনক অবস্থায় ভর্তি করোনা আক্রান্তদের প্লাজ়মা থেরাপি করার পরিকল্পনা নিয়েছে।

Advertisement

সম্প্রতি দিল্লির লোকনায়ক জয়প্রকাশ হাসপাতালে ভর্তি চার করোনা আক্রান্তের শরীরে প্লাজ়মা প্রয়োগের অনুমতি দিয়েছিল কেন্দ্র। পরীক্ষামূলক ওই প্রয়োগের তত্ত্বাবধানে ছিলেন দিল্লির ইনস্টিটিউট অব লিভার অ্যান্ড বাইলারি সায়েন্সেস সংস্থার প্রধান এস কে সারিন। আজ ওই পরীক্ষা পদ্ধতি সম্পর্কে তিনি বলেন, প্লাজ়মা প্রয়োগ বহু পুরনো পদ্ধতি। কোনও করোনা সংক্রমিত ব্যক্তি একবার সুস্থ হয়ে উঠলে তার শরীরে ওই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য অ্যান্টিবডি তৈরি হয়। পরবর্তী ধাপে সেই সুস্থ হয়ে ওঠা ব্যক্তির প্লাজ়মা অসুস্থ ব্যক্তির শরীরে প্রয়োগ করে চিকিৎসা করা হয়ে থাকে। সেই কারণে করোনা সংক্রমণ থেকে মুক্ত হয়ে ওঠা ব্যক্তিদের আরও বেশি করে রক্তদানে আহ্বান করেছেন সারিন ও কেজরীবাল। সারিন জানিয়েছেন, চিকিৎসার জন্য প্রয়োজন কেবল প্লাজ়মা। তাই করোনা সংক্রমণ থেকে মুক্ত হয়ে ওঠা ব্যক্তিদের রক্ত থেকে প্লাজ়মা সংগ্রহ করে সেই রক্ত ফের ওই ব্যক্তির শরীরে ফিরিয়ে দেওয়া হবে। ওই চিকিৎসাপদ্ধতি সস্তা ও এর জন্য বিদেশ থেকে কোনও যন্ত্র বা ওষুধের প্রয়োজন হয় না। সরকারি হাসপাতালেও ওই চিকিৎসা সম্ভব।

সারিনের মতে, ভাইরাসের তিনটি পর্ব রয়েছে। প্রথম- যখন ভাইরাস শরীরে প্রবেশ করে। দ্বিতীয়- যখন ভাইরাস ফুসফসকে আক্রমণ করে, যার ফলে শ্বাসকষ্টের উপসর্গ দেখা যায়। তৃতীয়-ভাইরাসের মোকাবিলায় সাইটোকাইন প্রোটিনের অতিরিক্ত নিঃসরণে অঙ্গ বিকল হওয়ার পরিস্থিতি তৈরি হয়। তাই চিকিৎসকেরা দ্বিতীয় ধাপেই প্লাজ়মা প্রয়োগ করার সিদ্ধান্ত নিয়েছেন। সারিন বলেন, যাতে অঙ্গ বিকল হওয়ার মতো পরিস্থিতি তৈরি না হয়। তার আগেই রোগীকে সুস্থ করে তোলাই লক্ষ্য বলে জানান তিনি।

Advertisement

আরও পড়ুন: বালিকাকে খাটানো হচ্ছিল লঙ্কাখেতে

প্রাথমিক ভাবে দিল্লির ওই হাসপাতালে চার জন করোনা আক্রান্তের উপরে ওই প্লাজ়মা পদ্ধতি পরীক্ষামূলক ভাবে প্রয়োগ হয়েছে। যার মধ্যে দুজনের অবস্থা উন্নতির দিকে। তাঁদের আগামী দু-এক দিনের মধ্যে ছেড়েও দেওয়া হবে। বাকি দুজন পরীক্ষায় সাড়া দেননি। কেজরীবাল বলেন, কেন্দ্র খুব অল্প সংখ্যক রোগীর উপরে ওই পরীক্ষা করার অনুমতি দিয়েছে। আরও ২-৩টি পরীক্ষামূলক প্রয়োগের সাফল্যের পরে গোটা দিল্লিতে আশঙ্কাজনক অবস্থায় ভর্তি করোনা রোগীদের উপর ওই পদ্ধতি প্রয়োগের অনুমতি চাওয়ার পরিকল্পনা নিয়েছে কেজরীবাল সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন