Coronavirus

সব যাত্রীর পরীক্ষা হচ্ছে কি

সোমবার নেদারল্যান্ডস থেকে কলকাতায় নামা অশীতিপর অর্থনীতিবিদ অমিয় বাগচী জানান, তাঁর থার্মাল গান পরীক্ষা হয়নি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২০ ০৫:১২
Share:

কলকাতা বিমানবন্দর। ছবি: এএফপি।

হুহু করে কমছে কলকাতায় আসা আন্তর্জাতিক যাত্রী-সংখ্যা। সাধারণত রোজ গড়ে সাড়ে চার হাজার যাত্রী আসেন। রবিবার এসেছেন ১৪৫০ জন। তাঁদের প্রত্যেককেই ‘থার্মাল গান’ দিয়ে পরীক্ষা করার কথা। কিন্তু সব যাত্রীর ক্ষেত্রে সেই পরীক্ষা হচ্ছে না বলেও অভিযোগ উঠছে।

Advertisement

সোমবার নেদারল্যান্ডস থেকে কলকাতায় নামা অশীতিপর অর্থনীতিবিদ অমিয় বাগচী জানান, তাঁর থার্মাল গান পরীক্ষা হয়নি। তাঁর কথায়, ‘‘একটি ফর্ম পূরণ করতে হয়েছিল। জ্বর, সর্দি-কাশি কিছু ছিল না। তবে খুব ভাল ব্যবহার করা হয়েছে আমার সঙ্গে। আমি কোথা থেকে আসছি, জানতে চাওয়া হয়। সম্প্রতি কোন কোন দেশে গিয়েছি, তা-ও জানতে চাওয়া হয়েছে।’’

অমিয়বাবু এমিরেটসের উড়ানে আমস্টারডাম থেকে দুবাই হয়ে কলকাতায় নামেন। ১৭ ফেব্রুয়ারি একটি সেমিনারে যোগ দিতে জার্মানিতে গিয়ে তিন দিন ছিলেন। তবে যে-সাতটি দেশ থেকে এলে যাত্রীদের কোয়রান্টিনে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তিনি তেমন কোনও দেশ থেকে আসেননি।

Advertisement

আন্তর্জাতিক যে-সব যাত্রী কলকাতায় নামছেন, তাঁদের সকলকে কি পরীক্ষা করা হচ্ছে না? বিমানবন্দরের স্বাস্থ্য আধিকারিকেরা ফোন ধরেননি। মোবাইলে পাঠানো বার্তারও জবাব দেননি।

যে-সাতটি দেশকে নিয়ে মূল চিন্তা, সেখান থেকে ভারতীয়েরা কলকাতায় আসছেন মূলত দুবাই, আবুধাবি এবং দোহা ঘুরে। এই ধরনের ২৪ জনকে রবিবার রাত থেকে সোমবার সকালের মধ্যে কোয়রান্টিনে পাঠানো হয়েছে। সোমবার বিকেলের পরে বাংলাদেশ ভিসা অন অ্যারাইভাল দেওয়া বন্ধ করলে কলকাতা থেকে ঢাকা ও চট্টগ্রামের উড়ান বাতিল হয়। বাতিল হয় ব্যাঙ্কক, ভুটানের উড়ানও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন