Coronavirus in India

মাস্ক বাধ্যতামূলক, নয়া বিল রাজস্থানে

ন্যাশনাল সেন্টার ফর ডিজ়িস কন্ট্রোল জানিয়েছে, যা পরিস্থিতি তাতে দৈনিক ১৫ হাজার নয়া সংক্রমণের জন্য তৈরি থাকতে হবে দিল্লিকে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২০ ০৪:৪৮
Share:

প্রতীকী ছবি।

করোনা আবহে মাস্ক পরা বাধ্যতামূলক করতে আজ বিল আনা হল রাজস্থানে। এ দিন বিধানসভায় সংক্রমক অসুখ সংক্রান্ত (সংশোধনী) বিলটিতে বলা হয়েছে, মুখ ও নাক ঠিক মতো না ঢেকে জনসমক্ষে যাওয়া যাবে না। দিল্লিতেও মাস্ক পরার ক্ষেত্রে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন। তিনি বলেছেন, ‘‘যত দিন না প্রতিষেধক আসছে, তত দিন মাস্ককেই প্রতিষেধক হিসেবে ধরে নিতে হবে।’’

Advertisement

স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৪৮ হাজার ২৬৮ জন আক্রান্ত হওয়ায় দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ছাড়াল। ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৫৫১ জনের। এই প্রথম করোনায় মৃত্যুর হার কমে ১.৫ শতাংশ দাঁড়িয়েছে। দিল্লিতে সংক্রমণ হঠাৎ বাড়ায় সোমবার পরিস্থিতি নিয়ে বৈঠক ডেকেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজিত কুমার ভল্লা। বৃহস্পতিবার থেকে টানা তিন দিন রাজধানীতে আক্রান্তের সংখ্যা ৫ হাজার ছিল। বিশেষজ্ঞেরা মনে করছেন, উৎসব ও দূষণের কারণেই সংক্রমণ এতটা বেড়েছে দিল্লিতে। ন্যাশনাল সেন্টার ফর ডিজ়িস কন্ট্রোল জানিয়েছে, যা পরিস্থিতি তাতে দৈনিক ১৫ হাজার নয়া সংক্রমণের জন্য তৈরি থাকতে হবে দিল্লিকে।

করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি তামিলনাড়ুর কৃষিমন্ত্রীর অবস্থা আশঙ্কাজনক বলে আজ জানিয়েছে তাঁর পরিবার। গত ১৩ ডিসেম্বর হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। ৭২ বছরের মন্ত্রীকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে। এ দিকে, সংক্রমিত হয়েছেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গঙ্গোয়ারের স্ত্রী ও পরিবারের ছ’জন। তাঁরা প্রত্যেকে হাসপাতালে ভর্তি। ৭১ বছরের গঙ্গোয়ারের করোনা পরীক্ষার রিপোর্ট যদিও নেগেটিভ এসেছে। আন্দামান নিকোবরে শনিবার নতুন করে ১২ জন সংক্রমিত হওয়ায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৩১৭।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement