Coronavirus

এ বার সেনাবাহিনীতেও ঢুকে পড়ল করোনাভাইরাস, লেহ-তে আক্রান্ত ১ জওয়ান

এই মুহূর্তে লেহ-র এসএনএম হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়েছে ওই জওয়ানকে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ মার্চ ২০২০ ১২:৩২
Share:

নোভেল করোনায় আক্রান্ত ভারতীয় জওয়ান। —ফাইল চিত্র।

এ বার সেনাবাহিনীতেও নোভেল করোনার থাবা। লেহ-তে মোতায়েন ভারতীয় সেনার এক জওয়ান কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। আইসোলেশনে রাখা হয়েছে তাঁকে। এই প্রথম সেনাবাহিনীর কোনও জওয়ানের শরীরে এই ভাইরাস মিলল।

Advertisement

৩৪ বছরের ওই জওয়ান ভারতীয় পদাতিক বাহিনীর লাদাখ স্কাউটের সদস্য, যাঁরা ‘স্নো ওয়ারিয়র্স’ নামে পরিচিত। কিছু দিন আগে ছুটি নিয়ে বাড়ি গিয়েছিলেন ওই জওয়ান। সেইসময়ই, গত ২৭ ফেব্রুয়ারি ইরান থেকে তীর্থ করে বাড়ি ফেরেন তাঁর বাবা। তার পরই অসুস্থ হয়ে পড়েন তিনি।

সেনা সূত্রে জানা গিয়েছে, দেশে ফিরে প্রথমে অসুস্থ হয়ে পড়েন ওই জওয়ানের বাবা। ২৯ ফেব্রুয়ারি লাদাখ হার্ট ফাউন্ডেশনে কোয়রান্টিনে রাখা হয় তাঁকে। গত ৬ মার্চ সেখানে তাঁর শরীরে কোভিড-১৯ ভাইরাস ধরা পড়ে।

Advertisement

আরও পড়ুন: করোনা আক্রান্ত তরুণ স্থিতিশীল, পরিবারের সদস্যরা আইডি-তে, লালারস গেল নাইসেডে​

সেই অবস্থায় পরিবারকে সাহায্য করার পাশাপাশি গত ২ মার্চই কাজে যোগ দেন ওই জওয়ান। বাবার শরীরে করোনাভাইরাস ধরা পড়ার পর দিনই তাঁকেও কোয়রান্টিনে রাখা হয়। সোমবার ডাক্তারি পরীক্ষায় তাঁর শরীরেও ওই প্রাণঘাতী ভাইরাস মেলে।

এই মুহূর্তে লেহ-র এসএনএম হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়েছে ওই জওয়ানকে। তাঁর স্ত্রী, দুই সন্তান এবং এক বোনকেও আইসোলেশনে রাখা হয়েছে।

আরও পড়ুন: কলকাতায় প্রথম করোনা, লন্ডনফেরত আক্রান্ত আইডি-তে​

অন্য দিকে, করোনার লক্ষণ দেখা দেওয়ায় পুণের সেনা প্রশিক্ষণ শিবিরেও এক সেনা অফিসারকে কোয়রান্টিনে রাখা হয়েছে। তবে এখনও পর্যন্ত তাঁর ডাক্তারি পরীক্ষা হয়নি। সব মিলিয়ে এখনও পর্যন্ত গোটা দেশে ১৪৭ জন নোভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন তিন জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন