National News

করোনা-সঙ্কটে আর্থিক প্যাকেজ দেবে না রাজ্য, বিরোধীদের দাবি উড়িয়ে জানালেন উদ্ধব

পরিযায়ী শ্রমিকদের ইস্যুতেও রাজ্য সরকার যত্নবান বলে দাবি করেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৫ মে ২০২০ ১৭:৫৭
Share:

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। —ফাইল চিত্র।

করোনা-সঙ্কটের মোকাবিলায় রাজ্য সরকারের তরফে আরও আর্থিক প্যাকেজের প্রয়োজন নেই। এমনটাই মনে করেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। আর্থিক প্যাকেজের জন্য রাজ্যের বিরোধী দল বিজেপির দাবি উড়িয়ে রবিবার উদ্ধব জানিয়েছেন, এই খাতে এর আগে যে অর্থ ব্যয় করা হয়েছিল, তাতে বাস্তবে বিশেষ কাজ হয়নি। যদিও রাজ্যে অতিরিক্ত স্বাস্থ্য পরিষেবা গড়ে তোলায় প্রয়োজনীয়তায় বিশেষ গুরুত্ব দিয়েছেন উদ্ধব। সেই সঙ্গে পরিযায়ী শ্রমিকদের দেখাশোনায় রাজ্য সরকার যে যথেষ্ট উদ্যোগী, তা-ও দাবি করেছেন তিনি।

Advertisement

দেশের সমস্ত রাজ্যের মধ্যে করোনায় সংক্রমিতের সংখ্যা সবচেয়ে বেশি মহারাষ্ট্রে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের হিসাবে অনুযায়ী, উদ্ধবের রাজ্যে তা ছাপিয়ে গিয়েছে ৫০ হাজারের গণ্ডি। এই উদ্বেগজনক পরিস্থিতি মোকাবিলায় রাজ্যে সরকারের কাছে আর্থিক প্যাকেজের দাবি করেছিল বিজেপি। তবে তাতে বিশেষ লাভ হবে না বলেই মনে করেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। তাঁর কথায়, “এর আগে লক্ষ লক্ষ কোটি কোটি টাকা ঢালা হলেও বাস্তবে খুব কমই প্রভাব পড়েছে।” ফলে আর্থিক প্যাকেজের পরিবর্তে রাজ্যের স্বাস্থ্য পরিষেবা আরও মজবুত করতে চান তিনি। উদ্ধব জানিয়েছেন, সে জন্য ‘মহাত্মা জ্যোতিবা ফুলে জনআরোগ্য যোজনা’-র আওতায় এ বার থেকে সমস্ত রাজ্যবাসীর স্বাস্থ্য পরিষেবার দায়িত্ব মহারাষ্ট্র সরকারের। এর আগে এই প্রকল্পের আওতায় কেবলমাত্র গরিবদেরই আনা হয়েছিল। তবে এই প্রকল্পের সুবিধা পেতে হলে নথিভুক্ত হাসপাতালেই যেতে হবে।

স্বাস্থ্য পরিকাঠামো ছাড়াও পরিযায়ী শ্রমিকদের ইস্যুতেও রাজ্য সরকার যত্নবান বলে দাবি করেছেন উদ্ধব। তিনি জানিয়েছেন, ভিন্ রাজ্যের শ্রমিকদের বোঝা বলে মনে করে না সরকার। উল্টে তাঁদের দেখাশোনার জন্য সমস্ত ব্যবস্থা নিয়েছে মহারাষ্ট্র। রাজ্যের বিভিন্ন শেল্টার হোমে অন্তত ৫-৬ লক্ষ শ্রমিকের থাকা এবং তিনবেলা খাওয়ার বন্দোবস্ত করেছে সরকার। তাঁর কথায়, “যাঁরা নিজেদের ঘরে ফিরতে চান, তাঁদের টিকিটের ভাড়ার বন্দোবস্ত করেছে রাজ্য সরকার। এ ছাড়া, শিবভোজন প্রকল্পের আওতায় প্রত্যেককে প্লেটে প্রতি ৫ টাকায় খাবার দেওয়া হচ্ছে।”

Advertisement

আরও পড়ুন: ‘কবে পাব আলো-জল’, দক্ষিণ কলকাতার বহু এলাকা এখনও বিদ্যুৎহীন

উদ্ধব জানিয়েছেন, পরিযায়ী শ্রমিকদের ট্রেনভাড়া বাবদ এখনও পর্যন্ত ৮৫ কোটি টাকা ব্যয় করেছে মহারাষ্ট্র। কেন্দ্রীয় সরকারের কাছে ৮০টি শ্রমিক স্পেশাল ট্রেনের দাবি করলেও মাত্র ৩০-৪০টি ট্রেনই মহারাষ্ট্রে পাঠানো হয়েছে বলেও দাবি তাঁর।

আরও পড়ুন: ‘বেল্ট খুলে পেটাতে পারি’, ছত্তীসগঢ়ের কোয়রান্টিন সেন্টারে গর্জন বিজেপি মন্ত্রীর

ট্রেনের পাশাপাশি ৩২ হাজারেরও বেশি সরকারি বাসে মোট ৩ লক্ষ ৮০ হাজার শ্রমিককের বাড়ি ফেরার বন্দোবস্ত করা হয়েছে বলেও জানিয়েছেন উদ্ধব। সে খাতে ৭৫ কোটি টাকা ব্যয় করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন