Coronavirus

এয়ার ইন্ডিয়ার বিমানে ফিরে যাবেন জার্মানরা

এয়ার ইন্ডিয়ার একটি ফাঁকা ড্রিমলাইনার বিমান মঙ্গলবার সকালে দিল্লি থেকে কলকাতায় আসবে। এখান থেকে অন্তত ১৫০ জনকে নিয়ে দিল্লি ছুঁয়ে সেটি উড়ে যাবে ফ্রাঙ্কফুর্ট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২০ ০৪:০২
Share:

প্রতীকী ছবি।

বিদেশে আটকে পড়া ভারতীয়দের বিমানে ফিরিয়ে আনা হচ্ছে। একই ভাবে ভারতের বিভিন্ন প্রান্তে আটকে পড়া জার্মান নাগরিকদের জন্য ন’টি বিশেষ উড়ান চালাবে এয়ার ইন্ডিয়া। একটি উড়ান কাল, মঙ্গলবার সকাল ১০টা নাগাদ কলকাতা থেকে ছেড়ে দিল্লি ছুঁয়ে যাবে ফ্রাঙ্কফুর্টে। বিমান মন্ত্রকের খবর, কলকাতা ছাড়াও চেন্নাই, তিরুঅনন্তপুরম, গোয়া, বেঙ্গালুরু-সহ দেশের বিভিন্ন শহরে আটকে পড়া কয়েকশো জার্মান নাগরিককের দেশে ফেরাতে সে দেশের সরকার এয়ার ইন্ডিয়ার কাছ থেকে এই ন’টি বিমান ভাড়া নিয়েছে। একটি সূত্র জানাচ্ছে, জার্মান ছাড়াও ইউরোপের অন্য দেশের যে-সব নাগরিক কাজে বা বেড়াতে এসে ভারতে আটকে আছেন, তাঁদের মধ্যেও কেউ কেউ এই বিশেষ বিমানে ইউরোপ ফিরে যেতে পারেন।

Advertisement

২২ মার্চ সকাল সাড়ে ৫টার পর থেকে ভারতের সব আন্তর্জাতিক উড়ান বন্ধ আছে। অভ্যন্তরীণ উড়ান চলাচল বন্ধ হয় ২৪ মার্চ, মঙ্গলবার রাত ১২টা থেকে। বিমান মন্ত্রক জানিয়েছে, ১৪ এপ্রিল রাত ১১টা ৫৯ পর্যন্ত সব আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ উড়ান বন্ধ থাকবে। তাই ছুটিতে চলে গিয়েছেন উড়ান সংস্থার কর্মীরা। কলকাতা বিমানবন্দরের খবর, ৩১ মার্চের বিশেষ উড়ানের জন্য এয়ার ইন্ডিয়ার বেশ কিছু কর্মীকে নিয়ে আসা হবে বিমানবন্দরে। আন্তর্জাতিক উড়ান বলেই নিয়ে আসা হবে অভিবাসন অফিসারদেরও। শুল্ক দফতরের কিছু অফিসার বিমানবন্দরে নিয়মিত ডিউটি করছেন। বিশেষ উড়ানে জার্মানিতে ফেরার জন্য অসম থেকে অন্তত ন’জন জার্মানকে সড়কপথে কলকাতায় আনার কথা। আগামী দু’দিনে এ ভাবে অন্যান্য শহর থেকেও বিদেশিরা কলকাতায় আসতে পারেন। সোমবার তাঁদের বিমানবন্দরের কাছে একটি হোটেলে তোলা হবে।

এয়ার ইন্ডিয়ার একটি ফাঁকা ড্রিমলাইনার বিমান মঙ্গলবার সকালে দিল্লি থেকে কলকাতায় আসবে। এখান থেকে অন্তত ১৫০ জনকে নিয়ে দিল্লি ছুঁয়ে সেটি উড়ে যাবে ফ্রাঙ্কফুর্ট। একই ভাবে দিল্লি ও মুম্বই থেকে খালি বিমান অন্য শহরে গিয়ে বিদেশিদের নিয়ে মুম্বই হয়ে ফ্রাঙ্কফুর্ট রওনা দেবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন