Coronavirus

লকডাউন কোথায়, কতটা ছাড়, কাল জানাবেন প্রধানমন্ত্রী

আগামিকাল মঙ্গলবার সকাল ১০টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তখনই লকডাউনের মেয়াদ বৃদ্ধির ঘোষণা হওয়ার কথা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াগিল্লি শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২০ ১৪:৫৫
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র

২১ দিনের লকডাউন শেষ হচ্ছে আগামিকাল মঙ্গলবারই। তার আগে ফের জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামিকাল সকাল দশটায় সেই ভাষণেই সারা দেশে লকডাউন বাড়ানোর ঘোষণা হতে পারে। আরও অন্তত ১৫ দিনের জন্য সারা দেশে লকডাউনের ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী, এমনটাই মত রাজনৈতিক পর্যবেক্ষকদের। তবে সেক্ষেত্রে কোথাও কোথাও লকডাউনের নিয়মকানুন শিথিল বা আরও কঠোর করা হতে পারেও পর্যবেক্ষকদের একাংশের মত।

Advertisement

শনিবার ১৩ রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী। ওই বৈঠকে অধিকাংশ মুখ্যমন্ত্রীই তাঁদের সংশ্লিষ্ট রাজ্যে লকডাউন বাড়ানোর কথা বলেছিলেন বলে প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছিল। যদিও প্রধানমন্ত্রীর দফতর থেকে সরকারি ভাবে কিছু জানানো হয়নি। কিন্তু দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল বলেছিলেন, ৩০ এপ্রিল পর্যন্ত প্রধানমন্ত্রীর লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত সঠিক। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও প্রায় একই কথা বলেছিলেন। সেখান থেকেই রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, লকডাউনের মেয়াদ আরও দু’সপ্তাহ বাড়িয়ে ৩০ এপ্রিল পর্যন্ত করা হতে পারে।

কিন্তু গত তিন সপ্তাহের মতো পুরোপুরি লকডাউন নাও হতে পারে। এলাকা ও ক্ষেত্র বিশেষে ছাড় দেওয়া হতে পারেও বলে প্রধানমন্ত্রীর দফতর সূত্রে খবর মিলেছে। দফতরের পদস্থ আধিকারিকদের সূত্রে খবর, করোনাভাইরাস সংক্রমণের তীব্রতা বা সংখ্যার হিসেব করে তিন রকমের এলাকায় ভাগ করা হতে পারে। জেলাভিত্তিক লাল, গোলাপি ও সবুজ জেলা হিসেবে চিহ্নিত করা হতে পারে। ওই আধিকারিকদের সূত্রেই খবর, দেশের প্রায় ৪০০টি জেলা রয়েছে, যেখানে করোনাভাইরাসের সংক্রমণ শূন্য। সেই সব জেলাকে ‘গ্রিন জোন’ হিসেবে চিহ্নিত করে কৃষি নির্মাণ ও শিল্প উৎপাদনের মতো ক্ষেত্র ছাড় দেওয়া হতে পারে। তবে সেক্ষেত্রেও অবশ্যই সামাজিক দূরত্ব মেনেই কাজকর্ম চলবে।

Advertisement

আরও পড়ুন: সন্তান জন্মানোর পর মায়ের করোনা, বন্ধ করা হল মেডিক্যালের ইডেন বিল্ডিং

লকডাউনের জেরে অর্থনীতির হাল আরও খারাপ অবস্থায় চলে যাচ্ছে। লকডাউনের ফলে কাজ হারিয়ে লাখ লাখ গরিব মানুষ ঘরবন্দি। তাঁদের রুজি-রুটি জোগাড় করাই সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সেই সব মানুষের জীবন-জীবিকা রক্ষার জন্য প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে আর্জি জানিয়েছিলেন মুখ্যমন্ত্রীরা। সেই বিষয়টিও মাথায় রেখেই নতুন লকডাউনের নিয়মকানুন ও পরিকল্পনা সাজানো হচ্ছে বলে প্রধামন্ত্রীর দফতর সূত্রে খবর।ট

আরও পড়ুন: কাজ নেই=পয়সা নেই, আকালের ভয়াল সঙ্কেতে দিলীপ মাঝির বৃত্তান্ত

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পরে পরেই চারটি রাজ্য— তেলঙ্গানা, মহারাষ্ট্র, পঞ্জাব ও ওড়িশায় লকডাউনের মেয়াদ ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানোর ঘোষণা করেছেন সংশ্লিষ্ট রাজ্যের মুখ্যমন্ত্রীরা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও জানিয়েছেন, কেন্দ্র লকডাউন বাড়ালে তাঁর আপত্তি নেই। এই পরিস্থিতি লকডাউনের মেয়াদ বৃদ্ধি যে কার্যত অনিবার্য, তা প্রায় নিশ্চিত। শুধু কোন কোন এলাকা বা কোথায় কোন ক্ষেত্রে ছাড় দেওয়া হবে, প্রধানমন্ত্রীর ভাষণে তারই অপেক্ষা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন