Assam

আজ থেকে ‘আনলক’ শুরু অসমে

সরকারের যুক্তি, লকডাউনে আদৌ লাভ হচ্ছে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ১৯ জুলাই ২০২০ ০১:২০
Share:

যোরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে অসমের স্বাস্থ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা। শনিবার। নিজস্ব চিত্র

অসমে গত ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক করোনা আক্রান্ত বেড়েছে। এক দিনে বেড়েছে ১২১৮ জন রোগী। গুয়াহাটির কেন্দ্রীয় কারাগারে রয়েছে মোট ১১০০ বন্দি। তাদের সকলেরই পরীক্ষা হয়েছে। ৪৪০ জনের করোনা সংক্রমণ ধরা পড়েছে। বর্তমানে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ২২ হাজারের বেশি। স্বাস্থ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা জানান, বৃদ্ধির এই হার বজায় থাকলে, অগস্টে অসমে করোনা আক্রান্তের সংখ্যা ৬৫ হাজার হবে বলে কেন্দ্র জানিয়েছে। কিন্তু এর মধ্যেই আগামিকাল থেকে রাজ্যে শুরু হচ্ছে আনলক পর্ব। রাজ্। সরকারের যুক্তি, লকডাউনে আদৌ লাভ হচ্ছে না।

Advertisement

অসমের অন্যান্য জেলায় লকডাউন উঠে গেলেও গুয়াহাটিতে সংক্রমণ ভয়াবহ আকার নেওয়ায় ও প্রায় ১০ হাজার মানুষ আক্রান্ত হওয়ায় গোটা কামরূপ মহানগর জেলায় লকডাউন বলবৎ রাখা হয়েছিল। কিন্তু খোদ স্বাস্থ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মাও আজ মেনে নেন, লকডাউনেও আশানুরূপ ফল দেয়নি। গুয়াহাটিতে প্রতি দিন গড়ে ৫০০-৬০০ মানুষের আক্রান্ত হওয়ার খবর আসছে। এই পরিস্থিতিতে আগামিকাল থেকে শুরু হচ্ছে আনলক প্রক্রিয়া।

মুখ্যসচিব কুমার সঞ্জয় কৃষ্ণ ঘোষণা করেছেন, সোম ও মঙ্গলবার আন্তঃজেলা যান চলাচল চালু থাকবে। জরুরি প্রয়োজন বাদে ব্যক্তিগত যান চলাচল এখনও বন্ধই থাকবে। বন্ধ থাকবে সিটি বাস। তবে চলবে অ্যাপ ক্যাব, অটো। রাখতে হবে স্যানিটাইজ়ার ও থার্মোমিটার। সোম থেকে শুক্র খুলবে রাস্তার এক দিকের দোকান, পার্লার, সেলুন, মাছ-মাংস ও মদের দোকান। পান-সিগারেটের দোকান, জিম, সিনেমা হল, শপিং মল বন্ধই থাকছে। সরকারি-বেসরকারি অফিস খুললেও ৩০ শতাংশ কর্মী থাকতে পারবেন। সকলের করোনা পরীক্ষা হবে বাধ্যতামূলক। শুরু হবে নির্মাণকাজ। চলবে হোম ডেলিভারি। রোজ সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত জারি থাকবে সান্ধ্য আইন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন