দু’সপ্তাহ পরে মায়ের কোলে আর্যা

শেষ পর্যন্ত গত কাল রাতে জামিন মিলেছে একতা-রবিশেখরের। আজ সকালে জেল থেকে বেরিয়ে বাড়ি ফিরে আসে একতা।

Advertisement

সংবাদ সংস্থা

বারাণসী শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২০ ০৩:৫৫
Share:

মায়ের সঙ্গে আর্যা। ছবি: সোশ্যাল মিডিয়া

দু’সপ্তাহ পরে ফের মায়ের কোলে ফিরে পেল আর্যা।

Advertisement

নরেন্দ্র মোদীর লোকসভা কেন্দ্র বারাণসীতে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ও এনআরসি নিয়ে বিক্ষোভ দেখাতে গিয়ে গত ১৯ ডিসেম্বর গ্রেফতার হয়েছিলেন একতা ও তাঁর স্বামী রবিশেখর। তাঁদের ১৪ মাসের শিশুকন্যা আর্যাকে দিন কাটাতে হচ্ছিল আত্মীয়দের কাছে। তবে দীর্ঘ দিন ধরে বাবা-মায়ের থেকে দূরে থাকতে থাকতে খাওয়াদাওয়া প্রায় ছেড়ে দিয়েছিল শিশুটি। বাবা-মায়ের জন্য সব সময়েই কান্নাকাটি করত সে। এই ঘটনা নিয়ে জাতীয় স্তরেও হইচই শুরু হয়েছিল।

শেষ পর্যন্ত গত কাল রাতে জামিন মিলেছে একতা-রবিশেখরের। আজ সকালে জেল থেকে বেরিয়ে বাড়ি ফিরে আসে একতা। তাঁকে স্বাগত জানান আত্মীয়েরা। তাঁদের কাছ থেকে ছোট্ট মেয়েটি উঠে আসে মায়ের কোলে। মেয়েকে কোলে নিয়ে কেঁদে ফেলে মা। স্বস্তির নিঃশ্বাস ফেলে দু’জনেই।

Advertisement

আরও পড়ুন: সিএএ, এনআরসি পুনর্বিবেচনা চান অভিজিৎ-এস্থার

একতা সাংবাদিকদের বলেন, ‘‘এত দিন কী ভাবে কাটিয়েছি, বলে বোঝাতে পারব না। আসলে আমার মেয়ে এতটাই ছোট যে ওকে ছেড়ে থাকাই যায় না। ...ভেবেছিলাম গ্রেফতারের পরের দিনই জামিন পেয়ে যাব। কিন্তু একের পর এক নতুন ধারা যোগ করা হয় আমাদের বিরুদ্ধে।’’ একতাদের বিরুদ্ধে দাঙ্গার অভিযোগ এনেছে যোগী আদিত্যনাথের পুলিশ। বামপন্থী ওই কর্মীর কথায়, ‘‘আমরা দাঙ্গা বাধাইনি যে এমন অভিযোগ আনতে হবে। সে দিন সভা শুরুর আগেই তা বন্ধ করে দিয়েছিল পুলিশ। জমায়েত শান্তিপূর্ণই ছিল। তা সত্ত্বেও আমাদের থানায় নিয়ে যাওয়া হয়েছিল।’’

আরও পড়ুন: এনআরসি নয় ‘এখন’, শাহের কথায় ফের ধন্দ

এত ছোট মেয়েকে ছেড়ে তিনি আন্দোলনে শামিল হয়েছিলেন কেন, সে প্রশ্নে মেয়ে কোলে নিয়ে একতার মন্তব্য, ‘‘পরিস্থিতি যাতে ভাল হয়, সে কথা ভেবেই আন্দোলনে জড়িয়েছি। এতে ভবিষ্যৎ প্রজন্ম, আমার মেয়েরও ভাল হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন