COVID-19

আরও বেশি সংক্রামক! আমেরিকায় ভয় ধরানো কোভিডের নয়া প্রজাতির খোঁজ ভারতেও

মহামারী বিশেষজ্ঞ এরিক ফাইল ডিং জানিয়েছেন, কোভিডের বিকিউ কিংবা এক্সবিবি প্রজাতির তুলনায় এক্সএক্সবি.১.৫ প্রজাতিটি অনেক বেশি সংক্রামক। খুব দ্রুত তা জনগোষ্ঠীর মধ্যে ছড়িয়ে পড়ে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ ১৪:৪৬
Share:

ভারতের চিন্তা বাড়াচ্ছে কোভিডের নতুন প্রজাতি। ফাইল চিত্র।

ভারতে নতুন কোভিড প্রজাতির সন্ধান পাওয়া গেল। সংবাদ সংস্থা ‘ইকোনমিক টাইমস’-এর প্রতিবেদন অনুসারে গুজরাতে এক কোভিড রোগীর শরীরে ওমিক্রনের এক্সএক্সবি.১.৫ প্রজাতির সন্ধান পাওয়া গিয়েছে।

Advertisement

আমেরিকায় কোভিড সংক্রমিতদের মধ্যে ৪০ শতাংশই কোভিডের এই প্রজাতির দ্বারা আক্রান্ত। মহামারী বিশেষজ্ঞ এরিক ফাইল ডিং তাঁর টুইটার হ্যান্ডলে লিখেছেন, “কোভিডের বিকিউ কিংবা এক্সবিবি প্রজাতির তুলনায় নতুন এই প্রজাতিটি অনেক বেশি সংক্রামক। খুব দ্রুত তা জনগোষ্ঠীর মধ্যে ছড়িয়ে পড়ে এবং শরীরের প্রতিরোধ ক্ষমতাকে নষ্ট করে দেয়।”

মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ বিশেষজ্ঞ, চিকিৎসক মাইকেল অস্টারহোম সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, বর্তমানে সারা বিশ্বে কোভিডের যে ক’টি প্রজাতি এবং উপরূপ সংক্রমণ বাড়ানোর কারণ হচ্ছে, তার মধ্যে এই এক্সএক্সবি.১.৫ সব চেয়ে ‘ভয়ঙ্কর’। আমেরিকায় কোভিড আক্রান্তদের মধ্যে যে ক’জনকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে, তাঁদের প্রায় প্রত্যেকেই এই প্রজাতিটির দ্বারা আক্রান্ত।

Advertisement

চিনে কোভিড সংক্রমণের রেখচিত্র ঊর্ধ্বমুখী হয়েছিল কোভিডের বিএফ.৭ প্রতিরূপের জন্য। ভারতেও এই প্রতিরূপটির সন্ধান পাওয়া গিয়েছিল। কিন্তু জনগোষ্ঠীর মধ্যে মিশ্র প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়ে যাওয়ায় এবং অধিকাংশ ভারতবাসী কোভিডের দু’টি প্রতিষেধক নিয়ে নেওয়ায় নতুন আশঙ্কার কারণ নেই বলে জানিয়েছিলেন বিশেষজ্ঞদের একাংশ। কিন্তু দেশে নতুন এবং এখনও পর্যন্ত অপরীক্ষিত কোভিডের নয়া প্রজাতির সন্ধান মেলায় চিন্তায় চিকিৎসক ও প্রশাসনিক কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন