mansukh mandaviya

Covid-19 Vaccine for Children: শিশুদের করোনা টিকাকরণ শুরু হতে পারে অগস্টেই, বার্তা দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

এর আগে দিল্লির এমস-এর ডিরেক্টর রণদীপ গুলেরিয়া জানিয়েছিলেন, সেপ্টেম্বর মাসে শিশুদের করোনা টিকা বাজারে আসতে পারে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ জুলাই ২০২১ ১৬:৫০
Share:

প্রতীকী ছবি।

অগস্টের মধ্যেই শিশুদের করোনা টিকাকরণের কাজ শুরু হতে পারে। মঙ্গলবার এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। বিজেপি-র সংসদীয় বোর্ডের বৈঠকে তিনি বলেন, ‘‘আসা করছি আগামী মাস থেকেই আমরা শিশুদের করোনা টিকাকরমের কাজ শুরু করতে পারব।’’

এর আগে দিল্লির ‘অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস’(এমস)-এর ডিরেক্টর রণদীপ গুলেরিয়া জানিয়েছিলেন, সেপ্টেম্বর মাসে শিশুদের করোনা টিকা বাজারে আসতে পারে। প্রথম ভারতীয় কোভিড টিকা কোভ্যাক্সিন প্রস্তুতকারী সংস্থা ‘ভারত বায়োটেক’-ই শিশুদের টিকা তৈরি করছে বলেও জানান তিনি। কিন্তু গত সপ্তাহে গুলেরিয়া জানিয়েছেন শিশুদের জন্য তৈরি কোভ্যাক্সিন টিকার পরীক্ষার (হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়াল) চূড়ান্ত ফল জানা যেতে পারে সেপ্টেম্বরে।

Advertisement

কোভ্যাক্সিন ছাড়াও অক্সফোর্ড-সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া-র তৈরি শিশুদের ভারতীয় কোভিড-১৯ টিকা নোভাভ্যাক্সের ক্লিনিক্যাল ট্রায়ালও চলছে দেশে। চলছে ফাইজার-বায়োএনটেক এবং জাইডাস ক্যাডিলার তৈরি শিশুদের টিকা পরীক্ষাও। ২ থেকে ১৭ বছরের শিশু ও কিশোরদের উপর টিকা পরীক্ষা চলছে বলে সরকারের তরফে দিল্লি হাই কোর্টকে জানানো হয়েছে। তবে জাইডাস ক্যাডিলার টিকা পরীক্ষার চলছে ১২-১৮ বছর বয়সিদের উপর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন