Calcutta High Court

Calcutta High Court: কাজ নিয়ে ক্ষোভ, হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির বেঞ্চ বয়কট আইনজীবীদের একাংশের

বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যও সম্প্রতি ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির বিরুদ্ধে বিধি না মেনে মামলার বেঞ্চ বদলের অভিযোগ তুলেছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২১ ১৫:১৮
Share:

কলকাতা হাই কোর্ট। ফাইল চিত্র।

বিধি মেনে মামলা এজলাসে না পাঠানোর অভিযোগ তুললেন হাই কোর্টের বর্ষীয়ান আইনজীবীদের একাংশ। তাঁরা মঙ্গলবার থেকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের এজলাস বয়কট করার পক্ষে সিদ্ধান্ত নিলেন। যদিও বার অ্যাসোসিয়েশনের তরফে এ বিষয়ে কোনও প্রতিক্রিয়া জানায়নি।

মঙ্গলবার কল্যাণ বন্দ্যোপাধ্যায়, বিকাশরঞ্জন ভট্টাচার্য, অরুণাভ ঘোষের মতন আইনজীবীরা বৈঠকে মিলিত হন। সেখানেই তাঁরা ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির বেঞ্চে দুপুরের পর থেকে আর শুনানিতে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নেন। ওই আইনজীবীদের অভিযোগ, যে ভাবে সিঙ্গল বেঞ্চের মামলা ডিভিশন বেঞ্চে পাঠিয়ে দেওয়া হচ্ছে, বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের রায় হাইকোর্ট প্রশাসন সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করেছে, তা নজিরবিহীন।

Advertisement

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির এমন আচরণের প্রতিবাদে তাঁর এজলাস বয়কট করার সিদ্ধান্ত নিয়েছেন বিকাশ-অরুণাভরা। যদিও আইনজীবীদের সংগঠন বার অ্যাসোসিয়েশনের তরফে এ বিষয়ে আনুষ্ঠানিক ভাবে কোনও অবস্থান ঘোষণা করা হয়নি।

মঙ্গলবার দুপুর ২টোর পর থেকে পর পর চারটি মামলায় বারের কোনও আইনজীবী শুনানিতে অংশ নেননি। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির এজলাসে একটি মামলার শুনানি চলাকালীন আইনজীবীদের একাংশ সেখানে হাজির হন। তাঁরা জানিয়ে দেন, কোনও মামলার শুনানিতে অংশ নেবেন না। এজলাসে বেশ কিছুক্ষণ ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ হাজির থাকলেও কোনও আইনজীবী ছিলেন না। কিছুক্ষণ অপেক্ষা করে দুই বিচারপতি বেঞ্চ ছেড়ে চলে যান।

Advertisement

প্রসঙ্গত, কলকাতা হাই কোর্টের বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যও সম্প্রতি ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির বিরুদ্ধে বিধি না মেনে মামলার বেঞ্চ বদলের অভিযোগ তুলেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন