COVID-19

হাসপাতালে ভর্তির জন্য কোভিড রিপোর্ট আর বাধ্যতামূলক নয়, জানিয়ে দিল কেন্দ্র

নির্দেশিকাতে বলা হয়েছে, যে সব রোগীকে কোভিড সন্দেহে ভর্তি করা হয়েছে তাঁদেরও প্রয়োজনে কোভিড পজিটিভ রোগীদের মতো অক্সিজেন ও ওষুধ দেওয়া যাবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ মে ২০২১ ১৬:৫৮
Share:

ফাইল চিত্র।

কোভিড পজিটিভ রিপোর্ট না থাকলেও কোভিড হাসপাতালে ভর্তি হওয়া যাবে। শনিবার রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য সংশোধিত নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। অর্থাৎ এখন থেকে কোভিড সন্দেহে ভর্তি রোগীদের হাসপাতাল ও কোভিড কেয়ার সেন্টারে ভর্তি করার জন্য রিপোর্ট থাকা বাধ্যতামূলক থাকছে না। স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকাতে বলা হয়েছে, যে সব রোগীকে কোভিড সন্দেহে ভর্তি করা হয়েছে, তাঁদেরও প্রয়োজনে কোভিড পজিটিভ রোগীদের মতো অক্সিজেন ও ওষুধ দেওয়া যাবে।

Advertisement

নতুন নির্দেশিকাতে আরও বলা হয়েছে, সন্দেহজনক রোগীদের জন্য আলাদা ওয়ার্ডের সংখ্যা বাড়াতে হবে। কোনও রোগীকেই ফেরানো যাবে না। অক্সিজেন বা অত্যাবশ্যকীয় ওষুধ দিতে হবে। অন্য শহরের বাসিন্দা হলে বা বৈধ পরিচয়পত্র না থাকলেও কোনও রোগীকে ফেরানো যাবে না। চিকিৎসার প্রয়োজনের ভিত্তিতেই নির্ধারিত হবে ভর্তির সময়। হাসপাতালে ভর্তি অবশ্যই প্রয়োজনের ভিত্তিতে হওয়া উচিত। যাঁদের হাসপাতালে ভর্তির প্রয়োজন নেই, তাঁদের বেড দখল করে রাখা উচিত নয়। এ ছাড়াও সংশোধিত নীতি মেনেই হাসপাতাল থেকে রোগীকে ছুটি দিতে হবে।

গত কয়েক সপ্তাহে করোনা সংক্রমণ মারাত্মক আকার নিয়েছে দেশে। কোভিডের দ্বিতীয় ঢেউয়ে প্রায় ভেঙে পড়েছে চিকিৎসা পরিষেবা। টেস্টের রিপোর্ট আসতেও দেরি হচ্ছে। আর সেই কারণে গতকালই কেন্দ্রীয় সরকার বলেছে যে উপসর্গ থাকলে টেস্টের রিপোর্টের অপেক্ষা না করে নিভৃতবাস ও চিকিৎসা শুরু করতে হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন