National News

৭ মাস পরে খুলছে শবরীমালা, ঢুকতে হলে বাধ্যতামূলক কোভিড পরীক্ষা

দিনে আড়াইশোর বেশি পুণ্যার্থীকে ঢুকতে দেওয়া হবে না মন্দিরের ভিতরে। বয়সের ক্ষেত্রেও থাকছে কিছু বিধিনিষেধ।

Advertisement

সংবাদ সংস্থা

তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২০ ১৬:০৯
Share:

শনিবার থেকে খুলল সবরীমালা মন্দির। নতুন নিয়মকানুনে। ছবি- টুইটারের সৌজন্যে।

করোনা সঙ্কটে টানা ৭ মাস বন্ধ থাকার পর আবার খুলল কেরলের বিখ্যাত শবরীমালা মন্দির। শনিবার। তবে মন্দিরে ঢোকার জন্য বাধ্যতামূলক হল কোভিড পরীক্ষা। জানানো হল মুখে মাস্ক পরে আসতেই হবে পুণ্যার্থীদের। আর মূল মন্দিরে ঢোকার জন্য হাতে থাকতেই হবে কোভিড নেগেটিভ সার্টিফিকেট।

Advertisement

মন্দির কর্তৃপক্ষ এ দিন জানিয়েছেন করোনা মোকাবিলায় তাঁরা যাবতীয় সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছেন। তার জন্য পুণ্যার্থীদের সংখ্যার ঊর্ধ্বসীমাও তাঁরা বেঁধে দিয়েছেন। দিনে আড়াইশোর বেশি পুণ্যার্থীকে ঢুকতে দেওয়া হবে না মন্দিরের ভিতরে। বয়সের ক্ষেত্রেও থাকছে কিছু বিধিনিষেধ। মন্দিরের ভিতরে ঢোকার অনুমতি দেওয়া হবে শুধুই ১০ থেকে ৬০ বছর বয়সিদের। ৬০ বছরের বেশি বয়সের কাউকে মন্দিরে ঢুকতে দেওয়া হবে না করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে।

পাহাড়ি পথ ধরে শবরীমালা মন্দিরে যাওয়ার পথে নীলাক্কলের বেস ক্যাম্পেই সব পুণ্যার্থীর কোভিড পরীক্ষা শুরু হয়েছে। পুণ্যার্থীদের র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করানো হচ্ছে। সেই পরীক্ষায় যাঁরা উতরে যাচ্ছেন তাঁদেরই পাহাড়ের মাথায় শবরীমালা মন্দিরের দিকে এগনোর অনুমতি দেওয়া হচ্ছে। তার পর মন্দিরের মূল ফটকে পুণ্যার্থীদের দেখাতে হচ্ছে তাঁরা মুখে মাস্ক পরে আছেন কি না। দেখাতে হচ্ছে কোভিড নেগেটিভ সার্টিফিকেটও।

Advertisement

আরও পড়ুন: নমনীয়তার ইঙ্গিত দিয়েও মিছিলে গরহাজির শুভ্রাংশু, রয়ে গেল জল্পনা

আরও পড়ুন: ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩ হাজার ৭৭১, দৈনিক সংক্রমণ উদ্বেগ বাড়াচ্ছে রাজ্যের

‘ঘি অভিষেকম’ এবং খাবার বিলির মতো মন্দিরের ভিতরে যে বিশেষ অনুষ্ঠানগুলি হয় সেই সব ক্ষেত্রেও পুণ্যার্থীদের জন্য নিয়মকানুন কড়া করা হয়েছে করোনা পরিস্থিতির প্রেক্ষিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন