Sputnik V

Sputnik Light: ভারতে স্পুটনিক লাইট টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়ালের অনুমতি পেল না ডক্টর রেড্ডি’জ

ভারতে স্পুটনিক ভি টিকার ব্যবহারের অনুমতি দেওয়া হলেও এখনও অনুমতি পায়নি স্পুটনিক লাইট। এই টিকার ব্যবহারের জন্য আবেদন করেছিল ডক্টর রেড্ডি’জ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জুলাই ২০২১ ১২:০৮
Share:

কোভোভ্যাক্সের পরে এ বার ধাক্কা খেল রাশিয়ার টিকা স্পুটনিক লাইট ফাইল চিত্র।

কোভোভ্যাক্সের পরে এ বার ভারতে তৃতীয় পর্যায়ের ট্রায়ালের অনুমতি পেল না রাশিয়ার টিকা স্পুটনিক লাইট। হায়দরাবাদের ডক্টর রেড্ডি’জ ল্যাবরেটরিজকে এই নির্দেশ দিয়েছে কেন্দ্রের বিশেষজ্ঞ কমিটি।

Advertisement

বুধবার এই বিষয়ে বৈঠক করেন কেন্দ্রের বিশেষজ্ঞ কমিটির সদস্যরা। সূত্রের খবর, স্পুটনিক লাইট টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়ালের পিছনে কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। তাই এই আবেদন নাকচ করেছেন তাঁরা।

ভারতে স্পুটনিক ভি টিকার ব্যবহারের অনুমতি দেওয়া হলেও এখনও অনুমতি পায়নি স্পুটনিক লাইট। এই টিকার ব্যবহারের জন্য আবেদন করেছিল ডক্টর রেড্ডি’জ। স্পুটনিক ভি-র দুটি টিকা নিতে হয়। তার মধ্যে প্রথমটি হল মূল টিকা ও দ্বিতীয়টি টিকার কার্যকারিতা বাড়ানোর জন্য একটি বুস্টার। প্রথম টিকা থেকে তৈরি করা হয়েছে স্পুটনিক লাইট। এর একটিই টিকা দেওয়ার কথা।

Advertisement

স্পুটনিক ভি-র দু’টি টিকারই ট্রায়াল করেছে ডক্টর রেড্ডি’জ। এ বার স্পুটনিক লাইটের কার্যকারিতা বোঝার জন্য তার ট্রায়াল করতে চাইছিল তারা। সূত্রের খবর, বিশেষজ্ঞ কমিটি জানিয়েছে, স্পুটনিক ভি-র প্রথম টিকার কার্যকারিতা বিশেষ আহামরি নয়। আর সেই প্রথম টিকা থেকেই তৈরি করা হয়েছে স্পুটনিক লাইট। তাই ফের একবার তার ট্রায়াল করার পিছনে কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন