COVID-19

কোভ্যাক্সিন করোনার দু’বার পরিবর্তিত রূপের বিরুদ্ধেও কার্যকরী, জানাল আইসিএমআর

আইসিএমআর ও ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলোজি যৌথ ভাবে সার্স-কভ-২ ভাইরাসের একাধিক প্রজাতিকে মূল ভাইরাস থেকে আলাদা করতে সক্ষম হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২১ ১৮:২২
Share:

ফাইল চিত্র।

ভারতে তৈরি করোনা টিকা কোভ্যাক্সিন করোনাভাইরাসের একাধিক প্রজাতির বিরুদ্ধে কার্যকরী বলেই জানাল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)। এ ছাড়া এই টিকা করোনার দু’বার পরিবর্তিত ( ডাবল মিউট্যান্ট) রূপের বিরুদ্ধেও সমান কার্যকরী বলে জানিয়েছে তারা।

Advertisement

ভারতে এই মুহূর্তে জরুরি পরিষেবায় করোনা রোগীদের চিকিৎসার কাজে ব্যবহার করার অনুমতি পেয়েছে কোভ্যাক্সিন। ভারত ছাড়াও অন্য অনেক দেশেই ব্যবহার করা হচ্ছে এই টিকা।

এই প্রসঙ্গে আইসিএমআর-এর তরফে টুইট করে বলা হয়েছে, ‘পরীক্ষায় দেখা গিয়েছে কোভ্যাক্সিন সার্স-কভ-২ ভাইরাসের একাধিক প্রজাতি ও করোনার দু’বার পরিবর্তিত রূপের বিরুদ্ধে কার্যকরী’। ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে এটি উল্লেখযোগ্য সাফল্য বলেই দাবি করেছে তারা।

Advertisement

আইসিএমআর ও ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি যৌথ ভাবে সার্স-কভ-২ ভাইরাসের একাধিক প্রজাতি, যেমন ব্রিটেনের প্রজাতি, ব্রাজিলের প্রজাতি, দক্ষিণ আফ্রিকার প্রজাতিকে মূল ভাইরাস থেকে আলাদা করতে সক্ষম হয়েছে। তার মধ্যে এখনও পর্যন্ত ব্রিটেন ও ব্রাজিলের প্রজাতির বিরুদ্ধে কোভ্যাক্সিন কার্যকরী বলেই দাবি করেছে আইসিএমআর। দক্ষিণ আফ্রিকার প্রজাতির বিরুদ্ধে এই টিকার কার্যকারিতা প্রয়োগ করে দেখা হচ্ছে বলেই জানিয়েছে আইসিএমআর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন