Serum Institute

সিরামের টিকা মার্চে বাজারে

সিরামের কর্ণধার আদার পুনাওয়ালা জানিয়েছেন, সরকারি ব্যবস্থায় টিকাকরণের সময়ে প্রতিটি টিকার দাম পড়বে তিন থেকে চার ডলার, অর্থাৎ ২২৫-৩০০ টাকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২১ ০৩:২৬
Share:

ফাইল চিত্র।

জরুরি ভিত্তিতে ছাড়পত্র পাওয়ার আগেই ৫ থেকে ৭ কোটি প্রতিষেধক উৎপাদন করে রেখেছিল সিরাম। সংস্থাটির আশা দেশের সরকারি গণটিকাকরণ অভিযানে প্রতিষেধকের জোগানে বড়সড় বরাত পেতে চলেছে তারা। সিরামের কর্ণধার আদার পুনাওয়ালা জানিয়েছেন, সরকারি ব্যবস্থায় টিকাকরণের সময়ে প্রতিটি টিকার দাম পড়বে তিন থেকে চার ডলার, অর্থাৎ ২২৫-৩০০ টাকা। তবে মার্চ থেকে এই টিকা খোলা বাজারে পাওয়া যাবে বলে আশাবাদী পুণের ওই সংস্থাটির কর্তৃপক্ষ। সে ক্ষেত্রে বেসরকারি ভাবে ওই টিকার দাম হাজার টাকার কাছাকাছি হবে বলে ইঙ্গিত দিয়েছে সিরাম। এই টিকার দু’টি করে ডোজ নিতে হবে বলে জানিয়েছেন গবেষকেরা।

Advertisement

ভারত বায়োটেকের কোভ্যাক্সিন প্রতিষেধকও দুই ডোজের। সিরাম গোড়া থেকে দামের বিষয়ে ইঙ্গিত দিলেও ভারত বায়োটেক এখনই তা জানাতে রাজি নয়। সূত্রের দাবি, ওই টিকা ভারতে তৈরি হওয়ার কারণে দাম অন্য টিকার চেয়ে কম হবে। একটি ডোজের দাম একশো টাকার কাছাকাছি। তবে আজ ভারত বায়োটেকের প্রধান কৃষ্ণ এম এল্লা বলেন, ‘‘শুরুতে কিছুটা দাম বেশি থাকবে প্রতিষেধকের। পরে বাজারই তা নির্ধারণ করবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন