John Brittas

লেখায় অমিত শাহের সমালোচনা, ধনখড়ের তরফে শোকজ় নোটিস পেলেন সিপিএম সাংসদ

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সমালোচনা করে প্রতিবেদন লেখার জন্য বিট্টাসের কাছে লিখিত ব্যাখ্যা চেয়েছে সংসদের উচ্চ কক্ষ। এ নিয়ে আবার শুরু হয়েছে বিতর্ক।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ১২:৪১
Share:

রাজ্যসভার সেক্রেটারিয়েটের তরফে সিপিএম সাংসদ জন ব্রিট্টাসকে শোকজ় নোটিস দেওয়া হয়েছে বলে খবর। —ফাইল চিত্র।

সংবাদমাধ্যমে একটি প্রতিবেদনে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে টিপ্পনী করেছেন। তাঁর লেখা বিভেদমূলক। এই অভিযোগে রাজ্যসভার সেক্রেটারিয়েটের তরফে সিপিএম সাংসদ জন ব্রিট্টাসকে শোকজ় নোটিস দেওয়া হল। সূত্রের খবর, কেরলের ওই সাংসদের কাছে তাঁর লেখার জন্য ব্যাখ্যা চাওয়া হয়েছে।

Advertisement

গত ফেব্রুয়ারি মাসে একটি সংবাদমাধ্যমে বিশেষ প্রতিবেদন লিখেছিলেন সিপিএমের রাজ্যসভার সাংসদ বিট্টাস। সেখানে একটি জায়গায় তিনি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে কটাক্ষ করেছেন বলে অভিযোগ। কেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রীকে উদ্দেশ্য করে এমন আক্রমণমূলক লেখনী, তা নিয়ে প্রশ্ন তোলেন কেরল বিজেপির রাজ্য সাধারণ সম্পাদক পি সুধীর। বিষয়টি নিয়ে তিনি উপরাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান ধনখড়কে চিঠি লেখেন। এর পরই সিপিএমের রাজ্যসভার সাংসদের কাছে শোকজ় নোটিস গিয়েছে বলে জানিয়েছে একাধিক সংবাদমাধ্যম।

সূত্রের খবর, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সমালোচনা করে প্রতিবেদন লেখার জন্য বিট্টাসের কাছে লিখিত ব্যাখ্যা চেয়েছে সংসদের উচ্চ কক্ষ। সুধীরের বক্তব্য, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সম্পর্কে সিপিএমের রাজ্যসভার সাংসদের লেখা প্রতিবেদনটি বিভেদ সৃষ্টি করতে পারে। এবং নেতিবাচক প্রভাব ফেলতে পারে বিরোধী রাজনৈতিক দলগুলির মধ্যে।

Advertisement

যদিও এই শোকজ় নোটিস জারি নিয়েও শুরু হয়েছে বিতর্ক। রাজ্যসভার চেয়ারম্যান এ রকম শোকজ় নোটিস দিতে পারেন কি না তা নিয়ে প্রশ্ন তুলেছে সিপিএম। যদিও এ নিয়ে বিট্টাস নিজে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া দেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন