Narendra Modi

সরকার বা ব্যক্তি নয়, করোনাকে হারাতে কৃতিত্ব গোটা দেশের, সংসদে বললেন প্রধানমন্ত্রী

নরেন্দ্র মোদীর কথায়, “মানবজাতিকে বাঁচাতে ভারত যে ভূমিকা নিয়েছে, আজ গোটা বিশ্ব তার প্রশংসা করছে।”

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২১ ১৩:৩৬
Share:

নরেন্দ্র মোদী। ছবি সৌজন্য টুইটার।

করোনাভাইরাস নামে এক অজানা শত্রুর বিরুদ্ধে লড়াই চালিয়ে গিয়েছে দেশ। সেই লড়াইয়ে জয়ও হয়েছে। করোনার হাত থেকে নাগরিকদের বাঁচানোর এই কৃতিত্ব সরকার বা কোনও ব্যক্তির নয়। এই জয় গোটা দেশের সম্মিলিত প্রচেষ্টার ফল। সোমবার সংসদে দাঁড়িয়ে এমনটাই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement

করোনা নিয়ে সরকারের ভূমিকাকে বার বার কাঠগড়ায় তুলেছে বিরোধীরা। এই অতিমারি সামলাতে এই সরকার ব্যর্থ বলেও কটাক্ষ করা হয়েছে। এ দিন সেই সব কটাক্ষ এবং প্রশ্নের জবাব দিয়ে মোদী পাল্টা নিশানা করেছেন বিরোধীদের। তিনি বলেন, “বিরোধিতা করা ভাল। কিন্তু আত্মবিশ্বাস ভেঙে দেওয়া মোটেই ভাল কাজ নয়।” করোনাযোদ্ধা-সহ যাঁরা এই অতিমারির বিরুদ্ধে লড়াই করেছেন, তাঁদের অবদানকে খাটো করা মোটেই উচিত নয় বলেও এ দিন মন্তব্য করেছেন মোদী।

তাঁর কথায়, “মানবজাতিকে বাঁচাতে ভারত যে ভূমিকা নিয়েছে, আজ গোটা বিশ্ব তার প্রশংসা করছে।” মোদী বলেন, “দেশে যখন অতিমারি চরম পর্যায়ে পৌঁছেছিল তখন বিশ্বের অনেক দেশই আশঙ্কা প্রকাশ করেছিল, ভারতের মতো জনবহুল দেশ কি পারবে অতিমারির ধাক্কা সামলাতে?” কিন্তু সেই সব বাধা কাটিয়ে ভারত করোনাকে জয় করেছে বলেই দাবি করেন মোদী। আর এতেই ভারতের উপর যে বিশ্বের বিশ্বাস অনেকটা বেড়েছে, সে দাবিও করেছেন প্রধানমন্ত্রী।

Advertisement

ভারতকে ‘সুযোগের ভূমি’ বলে বর্ণনা করে মোদী বলেন, “আমরা ১৫০টি দেশকে করোনার সময়ে ওষুধ পাঠিয়েছি। গোটা বিশ্ব এখন আমাদের দিকে তাকিয়ে। তাদের মধ্যে একটা বিশ্বাস জন্মেছে, করোনা নিয়ে ভারত যে ভাবে নেতৃত্বের ভূমিকা নিয়েছে, আগামী দিনে বিশ্বের আরও সমস্যার সমাধান করতে পারবে তারা।” বিশ্বের বৃহত্তম টিকাকরণ কর্মসূচি চলছে ভারতে। এটা দেশবাসীর কাছে একটা গর্বের মুহূর্ত বলেও এ দিন দাবি করেছেন মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন