Lakhimpur Kheri

লখিমপুরে কৃষক হত্যায় অভিযুক্ত মন্ত্রিপুত্রের জামিনের বিরোধিতা করল যোগী সরকার

এই মামলাটির শুনানি চলছে সুপ্রিম কোর্টের দুই বিচারপতি সূর্যকান্ত এবং বিচারপতি জেকে মাহেশ্বরীর বেঞ্চে। এর আগে ইহাহাবাদ হাই কোর্ট আশিষের জামিনের আবেদন নাকচ করে দিয়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৩ ১৬:১৬
Share:

লখিমপুরে কৃষক হত্যায় অভিযুক্ত মন্ত্রিপুত্রের জামিনের বিরোধিতা করল যোগী সরকার। ফাইল চিত্র।

সুপ্রিম কোর্টে লখিমপুর খেরির ঘটনায় অভিযুক্ত, মন্ত্রীপুত্র আশিস মিশ্রের জামিনের বিরোধিতা করল উত্তরপ্রদেশ সরকার। সংবাদ সংস্থা পিটিআইয়ের তরফে জানা গিয়েছে, উত্তরপ্রদেশের অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল গরিমা প্রসাদ শীর্ষ আদালতে আশিসের জামিনের বিরোধিতা করেন। সুপ্রিম কোর্টে উত্তরপ্রদেশ সরকারের তরফে জানানো হয়, আশিস যা করেছেন, তা ‘ভয়ঙ্কর এবং জঘন্য’ অপরাধ। সমাজকে তা ভুল বার্তা দিয়েছে বলেও স্বীকার করে নেয় যোগী আদিত্যনাথের প্রশাসন।

Advertisement

এই মামলাটির শুনানি চলছে সুপ্রিম কোর্টের দুই বিচারপতি সূর্যকান্ত এবং বিচারপতি জেকে মাহেশ্বরীর বেঞ্চে। এর আগে ইলাহাবাদ হাই কোর্ট আশিসের জামিনের আবেদন নাকচ করে দিয়েছিল। হাই কোর্টের সেই সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন আশিস।

Advertisement

প্রসঙ্গত, গত ২০২১ সালের ৩ অক্টোবর উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র টেনির পুত্র আশিসের বেপরোয়া গাড়ির চাকায় পিষে বিক্ষোভকারী ৪ কৃষকের মৃত্যু হয়েছিল বলে অভিযোগ। পরবর্তী হিংসায় আরও ৪ জনের প্রাণ যায়। কেন্দ্রীয় মন্ত্রী অজয়ের দাবি ছিল, ঘটনার সময় ওই গাড়িতে ছিলেন না আশিস। যদিও যোগীরাজ্যের বিশেষ তদন্তকারী দল (সিট) আদালতে জানায়, এই ঘটনা পূর্বপরিকল্পিত। সে দিন কৃষকদের গাড়ি চাপা দেওয়ার পাশাপাশি, গুলিও চালানো হয়েছিল। ফরেন্সিক রিপোর্ট বলছে, আশিসের বন্দুক থেকে গুলি ছোড়া হয়েছিল। গুলি চলেছিল এই মামলার আর এক অভিযুক্ত আশিসের সঙ্গী অঙ্কিত দাসের বন্দুক থেকেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন