Manipur Violence

ধীর লয়ে ছন্দে ফিরছে মণিপুর, শিথিল করা হচ্ছে কার্ফু, এখনও বিমানবন্দরে আটকে দু’হাজার মানুষ

এক সরকারি কর্তা বলেন, ‘‘রাজ্যের পরিস্থিতির উন্নতি হচ্ছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে গোলমাল হয়নি। তাই পশ্চিম ইম্ফল এবং পূর্ব ইম্ফলে ভোর ৫টা থেকে ৪ ঘণ্টার জন্য কার্ফু শিথিল করা হয়েছে।’’

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ইম্ফল শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ১৮:৩১
Share:

ক্রমশ স্বাভাবিক অবস্থায় ফিরছে মণিপুর, শিথিল করা হচ্ছে কার্ফু। ছবি— পিটিআই।

ধীর লয়ে হলেও ক্রমশ ছন্দে ফিরছে মণিপুর। পরিস্থিতির উপর নজর রেখেছে সেনা। বেশ কিছু জায়গায় কার্ফু শিথিল করা হচ্ছে। মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহ জানিয়েছেন, গত ৩ মে থেকে চলা সংঘর্ষে রাজ্যে ৬০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ২৩১ জন। মণিপুর জুড়ে অন্তত ১,৭০০ বাড়ি পুড়েছে। যদিও শেষ ২৪ ঘণ্টায় নতুন করে সংঘর্ষ বা গোলমালের খবর নেই।

Advertisement

স্বাভাবিক হচ্ছে মণিপুর। রাজ্যের ১১ জেলাতেই প্রয়োজনমতো কার্ফু শিথিল করা হয়েছে মঙ্গলবার থেকে। নতুন করে গোলমালের খবর নেই। পুরো পরিস্থিতির উপর তীক্ষ্ণ নজর রয়েছে সেনাবাহিনীরও। রাজ্য প্রশাসনের এক কর্তা বলেন, ‘‘রাজ্যের পরিস্থিতির উন্নতি হচ্ছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে গোলমাল হয়নি। তাই পশ্চিম ইম্ফল এবং পূর্ব ইম্ফলে ভোর ৫টা থেকে ৪ ঘণ্টার জন্য কার্ফু শিথিল করা হয়েছে। অন্য ৯টি জেলাতেও এ ভাবেই দফায় দফায় কার্ফু শিথিল করা হচ্ছে।’’

সরকারি সূত্রের খবর, রাজ্যে ২৩ হাজারেরও বেশি মানুষ হিংসায় সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাঁদের সেনাছাউনিতে এনে রাখা হয়েছে। একাধিক শিবিরও চালাচ্ছে সরকার।

Advertisement

রাজ্যের পরিস্থিতি স্বাভাবিকের পথে। কিন্তু বিমানবন্দরে এখনও মানুষের ভিড়। সূত্রের খবর, এখনও অন্তত হাজার দু’য়েক মানুষ মণিপুর ছাড়তে চেয়েও পারছেন না। আটকে পড়া মানুষের মধ্যে রয়েছেন অনেক রোগীও। ইম্ফল বিমানবন্দরে হাতে স্যালাইনের নল, ক্যাথিটার নিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে বহু রোগীকে। তাঁরা সকলেই মণিপুর ছেড়ে নিরাপদ কোনও জায়গায় যেতে চাইছেন, অসুস্থ শরীরে। কিন্তু বিমান পরিবহণ না থাকায় সেই আশা পূরণ হচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন