সিবিআই ডিরেক্টর অলোক বর্মা কি ফিরে পাবেন দায়িত্ব?

ছুটিতে পাঠানো সিবিআই ডিরেক্টর অলোক বর্মা কি ফিরে পাবেন দায়িত্ব? 

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ নভেম্বর ২০১৮ ০১:৪০
Share:

অলোক বর্মা

ছুটিতে পাঠানো সিবিআই ডিরেক্টর অলোক বর্মা কি ফিরে পাবেন দায়িত্ব?

Advertisement

ধোঁয়াশা অনেকটাই কাটতে পারে সোমবার। গত মাসের ২৬ তারিখে সুপ্রিম কোর্ট বর্মার বিরুদ্ধে তদন্ত দু’সপ্তাহের মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছিল সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশনকে (সিভিসি)। তদন্তে নজরদারির দায়িত্বে রাখা হয়েছিল সুপ্রিম কোর্টেরই প্রাক্তন বিচারপতি এ কে পট্টনায়ককে। আগামিকাল এই মামলার পরের শুনানি। কংগ্রেস ও অন্য বিরোধী দলগুলির নেতারা মনে করছেন, যদি ছুটিতে পাঠানো স্পেশাল ডিরেক্টর রাকেশ আস্থানার আনা অভিযোগের সত্যতা না পাওয়া যায়, তা হলে বর্মাকে ফের সিবিআই প্রধানের দায়িত্বে ফেরানোর নির্দেশ দিতে পারে শীর্ষ আদালত।

রাহুল গাঁধী অভিযোগ করেছেন, অলোক বর্মা রাফালের তদন্ত শুরু করতে যাচ্ছিলেন বলেই ভয় পেয়ে প্রধানমন্ত্রী রাত দু’টোর সময় তাঁকে সরিয়ে দিয়েছেন। বাজপেয়ী সরকারের দুই মন্ত্রী অরুণ শৌরি, যশবন্ত সিন‌্‌হার সঙ্গে প্রশান্ত ভূষণেরা সিবিআই প্রধান অলোক বর্মার সঙ্গে দেখা করে রাফাল নিয়ে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে তদন্তের দাবি তুলেছিলেন। বর্মাকে ছুটিতে পাঠানোর পর শীর্ষ আদালতের দ্বারস্থও হয়েছেন প্রশান্তরা। সুপ্রিম কোর্ট দশ দিনের মধ্যে রাফাল চুক্তির তথ্য মামলাকারীদের দিতে বলেছিল গত ৩১ অক্টোবর। সেই মোতাবেক কালই চুক্তির তথ্য দেওয়ার কথা সরকারের। তার ভিত্তিতে শীর্ষ আদালতে রাফাল মামলার শুনানিও হবে আগামী কয়েক দিনে। এই পরিস্থিতিতে কংগ্রেস নেতারা মনে করছেন, পাঁচ রাজ্যের ভোটের মুখে কাল থেকে ফের সিবিআই এবং রাফাল নিয়ে সরগরম হতে চলেছে রাজনীতি। আর এ সব থেকে দৃষ্টি ঘোরাতেই বিজেপি রাম মন্দির নিয়ে উন্মাদনা শুরু করেছে। সত্যটা ঠিকই বেরিয়ে আসবে। পারদ চড়াতে গত কালই রাফাল নিয়ে সুরটি বেঁধে দিয়েছিলেন রাহুল। সুপ্রিম কোর্ট নির্দেশ দেওয়া সত্ত্বেও মোদী সরকার রাফালের দাম জানাতে আগ্রহী নয়। তার পরিপ্রেক্ষিতে রাহুল টুইট করেন। বক্তব্য, সকলেই রাফালের দাম জানেন। মোদীর কাছে রাফালের দাম জাতীয় গোপন তথ্য। যা কিনা সুপ্রিম কোর্টকেও বলা যাবে না।’’

Advertisement

আরও পড়ুন: চিনের সঙ্গে আলোচনার বার্তা দিল্লির

এর আগে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি সঞ্জয় কিষাণ কউল এবং কে এম জোসেফের বেঞ্চে সিবিআই মামলার শুনানি হয়েছিল। কাল তিনের বদলে দু’জনের বেঞ্চ এর শুনানি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন