National News

এবার বন্যার সতর্কতা তিন দিন আগে, গুগলের সঙ্গে চুক্তি কেন্দ্রের

জানা গিয়েছে, সিডব্লিউসি তাদের নিজস্ব প্রযুক্তি গুগলকে ব্যবহার ও বিশ্লেষণ করার অনুমতি দেবে। তার সঙ্গে নিজেদের অত্যাধুনিক প্রযুক্তি ও তথ্য পরিসংখ্যান বিশ্লেষণ করে সম্ভাব্য বন্যা কবলিত এলাকার একটি ম্যাপ তৈরি করবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জুন ২০১৮ ১৪:০৩
Share:

চলছে বানভাসি এলাকাবাসীকে উদ্ধারের কাজ। —ফাইল চিত্র

বন্যার আগাম সতর্কবার্তা দিতে এবার গুগলের সঙ্গে চুক্তি সই করল সেন্ট্রাল ওয়াটার কমিশন (সিডব্লিউসি)।এই চুক্তির ফলে এক দিন আগে নয়, তিন দিন আগেই সতর্কবার্তা দেওয়া সম্ভব হবে। এবছর পরীক্ষামূলকভাবে এই প্রযুক্তি চালু হবে। সফল হলে সেই চুক্তিই পাকাপাকি হবে বলে কেন্দ্রীয় জলসম্পদ দফতর সূত্রে খবর।

Advertisement

নিজস্ব প্রযুক্তিতে বর্তমানে বন্যার এক দিন আগে সতর্কবার্তা দিতে পারে সিডব্লিউসি। কিন্তু তাতে বন্যা মোকাবিলায় আগাম প্রস্তুতি হিসেবে সংশ্লিষ্ট এলাকার বাসিন্দাদের সরিয়ে নিয়ে যেতে অনেক দেরি হয়ে যায়। অনেক সময় সব বাসিন্দাকে নিরাপদ এলাকায় সরানোও সম্ভব হয় না। কিন্তু তিন দিন আগে থেকে এই সতর্কবার্তা পাওয়া গেলে সেই কাজ অনেক সহজ হবে বলেই মনে করছে নয়াদিল্লি। কিন্তু গুগলের সঙ্গে চুক্তি হলে বন্যা মোকাবিলার ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন আসবে বলে দাবি সিডব্লিউসি-র।

কীভাবে কাজ করবে এই প্রযুক্তি?

Advertisement

জানা গিয়েছে, সিডব্লিউসি তাদের নিজস্ব প্রযুক্তি গুগলকে ব্যবহার ও বিশ্লেষণ করার অনুমতি দেবে। তার সঙ্গে নিজেদের অত্যাধুনিক প্রযুক্তি ও তথ্য পরিসংখ্যান বিশ্লেষণ করে সম্ভাব্য বন্যা কবলিত এলাকার একটি ম্যাপ তৈরি করবে। বন্যার তিন দিন আগেই সেই ম্যাপ তৈরি হবে এবং তা সিডব্লিউসি-কে জানিয়ে দেবে। সেই মতো সতর্কবার্তা জারি করবে কেন্দ্র। আর তারপরই শুরু হবে আগাম মোকাবিলার কাজ।

লখনউয়ের দুটি হোটেলে অগ্নিকাণ্ডের বলি চার, জখম পাঁচ

আরও পড়ুন: স্নাতক হলেই চাকরি! পাঠ দেবে কেন্দ্র

সিডব্লিউসি-র দাবি, গুগলের সঙ্গে এই চুক্তির ফলে শুধু যে এক দিনের বদলে তিন দিন আগে সতর্কবার্তা পাওয়া যাবে তাই নয়, এই সতর্কবার্তা অনেক নিখুঁত ও সঠিক হবে। ফলে পুরো বন্যা মোকাবিলার ব্যবস্থাপনার চেহারাই বদলে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন