IPL 2024

আইপিএলের ইতিহাসে নজির চেন্নাইয়ের বোলারের, পঞ্জাবের বিরুদ্ধে কী করলেন তিনি?

বুধবার পঞ্জাবের বিরুদ্ধে চেন্নাই প্রথম একাদশে রেখেছিল রিচার্ড গ্লিসনকে। আইপিএলের ইতিহাসে দ্বিতীয় প্রবীণতম ক্রিকেটার হিসাবে অভিষেক হল তাঁর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৪ ১২:০৯
Share:

রিচার্ড গ্লিসন। ছবি: পিটিআই।

টি-টোয়েন্টি ফরম্যাট মূলত তরুণদের খেলা বলেই ধরা হয়। কিন্তু বাকি ফরম্যাটের মতো এখানেও অভিজ্ঞতার দাম রয়েছে। বুধবার পঞ্জাবের বিরুদ্ধে সেটাই বোঝাল চেন্নাই। ম্যাচে তারা নামিয়েছিল রিচার্ড গ্লিসনকে। আইপিএলের ইতিহাসে দ্বিতীয় প্রবীণতম ক্রিকেটার হিসাবে অভিষেক হল তাঁর।

Advertisement

আর কয়েক দিন পরেই ৩৭ পূর্ণ হবে গ্লিসনের। তার আগে চেন্নাইয়ের হয়ে খেলতে নেমেছিলেন তিনি। আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সে অভিষেকের নজির রয়েছে সিকান্দার রাজার। জ়িম্বাবোয়ের ক্রিকেটার ৩৬ বছর ৩৪২ দিন বয়সে প্রথম বার আইপিএলের ম্যাচ খেলেছিলেন।

তার পরেই রয়েছেন গ্লিসন। তাঁর অভিষেক হল ৩৬ বছর ১৫১ দিন বয়সে। তৃতীয় স্থানে ইমরান তাহির। তিনি প্রথম ম্যাচ খেলেছিলেন ৩৫ বছর ৪৪ দিন বয়সে। জলজ সাক্সেনা ৩৪ বছর ১২৪ দিন বয়সে প্রথম ম্যাচ খেলেছিলেন। পঞ্চম স্থানে কেশব মহারাজ। রাজস্থানের ক্রিকেটার প্রথম ম্যাচ খেলেছিলেন ৩৪ বছর ৬৩ দিন বয়সে।

Advertisement

ইংল্যান্ডের হয়ে ৬টি টি-টোয়েন্টি খেলেছেন গ্লিসন। ৯টি উইকেট নিয়েছেন ২০.৭৭ গড়ে। ২০২২ সালে বার্মিংহামে ভারতের বিরুদ্ধে তাঁর অভিষেক হয়। সব মিলিয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে ৯০টি ম্যাচে ১০১টি উইকেট পেয়েছেন। বুধবার ৩.৫ ওভার বল করে ৩০ রানে একটি উইকেট নেন।

চোটের কারণেই তাঁকে দলে নিয়েছিল চেন্নাই। অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড় ম্যাচের আগে জানিয়েছিলেন, মাথিশা পাথিরানা এবং তুষার দেশপান্ডের চোট থাকায় শার্দূল ঠাকুরের পাশাপাশি গ্লিসনকে খেলানো হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন