National News

অতি প্রবল হয়ে উঠছে সাইক্লোন ‘মহা’, ভারী বৃষ্টিপাতের আশঙ্কা কেরল, লক্ষদ্বীপে

সাইক্লোন ‘মহা’-র দাপটে শুক্রবারও ভারী বৃষ্টিপাত হবে লক্ষদ্বীপের বেশ কয়েকটি এলাকায়। ভারী বৃষ্টিপাত হবে কেরলের উপকূলবর্তী এলাকাগুলিতেও।

Advertisement

সংবাদ সংস্থা

কোঝিকোড় শেষ আপডেট: ০১ নভেম্বর ২০১৯ ১১:২৩
Share:

সাইক্লোন ‘মহা’র দাপট কেরল উপকূলে। ছবি- পিটিআই

উত্তরোত্তর শক্তিশালী হয়ে উঠছে সাইক্লোন ‘মহা’। মৌসম ভবন জানাচ্ছে, আগামী ২৪ ঘণ্টায় প্রবল (‘সিভিয়ার’) থেকে শক্তি বাড়িয়ে পূর্ব-মধ্য আরব সাগরে অতি প্রবল (‘ভেরি সিভিয়ার’) হয়ে উঠতে চলেছে সাইক্লোন ‘মহা’। গতিবেগ বেড়ে হতে পারে ঘণ্টায় ১৪০ কিলোমিটার।

Advertisement

সাইক্লোন ‘মহা’-র দাপটে শুক্রবারও ভারী বৃষ্টিপাত হবে লক্ষদ্বীপে। আর মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হবে কেরলের উপকূলবর্তী এলাকাগুলিতে। শুধুই কেরল উপকূল নয়, ‘মহা’র তাণ্ডবে শুক্রবার ভারী বৃষ্টিপাত হবে কর্নাটক ও দক্ষিণ তামিলনাড়ুর উপকূলবর্তী এলাকাগুলিতেও।

মৌসম ভবন সূত্রের খবর, সাইক্লোন ‘মহা’ এই মুহূর্তে রয়েছে কর্নাটক গোয়া এলাকায় কেরল উপকূল থেকে ৫০০ কিলোমিটার দূরে। এখান থেকেই নিজের শক্তি আরও বাড়িয়ে নিয়ে অতি প্রবল ঘূর্ণি ঝড় হয়ে উঠবে ‘মহা’। এগিয়ে যাবে ওমান উপকূলের দিকে। তার ফলে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা উদুপি ও পানাজিতে। ‘কমলা সতর্কতা’ জারি করা হয়েছে কেরলের কান্নুর, কোঝিকোড় ও কাসারগড়ের মতো কয়েকটি জেলায়। আর ‘লাল সতর্কতা জারি হয়েছে গোটা লক্ষদ্বীপে।

Advertisement

আরও পড়ুন- দিল্লি বিমানবন্দরে বিস্ফোরক ভর্তি ব্যাগ ঘিরে আতঙ্ক, সন্দেহ আরডিএক্স​

আরও পড়ুন- ‘পুতুল নাকি, দোকান খুলতে বললে খুলব!’​

বৃহস্পতিবার সন্ধ্যা থেকেই আরব সাগরে প্রবল ঘূর্ণি ঝড়ের চেহারা নেয় সাইক্লোন ‘মহা’। ওই সময় ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় প্রায় ১৪০ কিলোমিটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন