corona

Covid update: ২৪ ঘণ্টায় দৈনিক আক্রান্ত আরও কমে ১৫ হাজারের কাছাকাছি, দেশ জুড়ে কমল মৃতের সংখ্যাও

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা ১৪,৮৩০। গত ২৪ ঘণ্টায় দেশে কোভিডে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন ৩৬ জন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২২ ১০:৫১
Share:

গত ২৪ ঘণ্টায় দৈনিক আক্রান্তের সংখ্যা এক ধাক্কায় কমে হল ১৪,৮৩০। ফাইল চিত্র

গত সপ্তাহে করোনার রেখচিত্র ঊর্ধ্বমুখী হয়ে ২০ হাজারের গণ্ডি পেরোলেও গত ২৪ ঘণ্টায় দেশ জুড়ে দৈনিক সংক্রমিতের সংখ্যা কমে ১৫ হাজারের কাছাকাছি রয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া কোভিড বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দৈনিক আক্রান্তের সংখ্যা এক ধাক্কায় কমে হল ১৪,৮৩০। সোমবার এই সংখ্যা ছিল ১৬,৮৬৬। পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশের দৈনিক সংক্রমণের হার কমে হল ৩.৪৮ শতাংশ। সোমবার দৈনিক সংক্রমণের হার ছিল ৭.০৩ শতাংশ। যত জন মানুষের করোনা পরীক্ষা করা হল, তাঁদের মধ্যে যত শতাংশের রিপোর্ট পজিটিভ আসে তাকেই পজিটিভিটি রেট বা সংক্রমণের হার বলা হয়।

Advertisement

রাজ্যভিত্তিক কোভিডের সার্বিক পরিস্থিতি লক্ষ করলে দেখা যায়, দেশে দৈনিক সংক্রমণের তালিকার কেরল ও মহারাষ্ট্রকে ছাপিয়ে শীর্ষে রয়েছে তামিলনাড়ু। গত ২৪ ঘণ্টায় তামিলনাড়ুতে দৈনিক আক্রান্তের সংখ্যা ১,৯০৩। এর পরে রয়েছে কেরল (১,৭০০), পশ্চিমবঙ্গ (১,০৯৪), কর্নাটক (৯৩৯) ও মহারাষ্ট্র (৭৮৫)। লক্ষদ্বীপে এখনও পর্যন্ত করোনায় দৈনিক আক্রান্তের সংখ্যা শূন্য।

(গ্রাফের উপর হোভার বা টাচ করলে প্রত্যেক দিনের পরিসংখ্যান দেখতে পাবেন। চলন্ত গড় কী এবং কেন তা লেখার শেষে আলাদা করে বলা হয়েছে।)

Advertisement

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের কোভিড বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় কোভিডে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩৬ জনের। এর মধ্যে কেরল ও পশ্চিমবঙ্গে মৃতের সংখ্যা সর্বোচ্চ। গত ২৪ ঘণ্টায় দুই রাজ্যেই ৭ জন করে ব্যক্তি করোনায় আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। এ ছাড়া মহারাষ্ট্রে ছয় জন, গুজরাতে তিন জন, দিল্লি ও পঞ্জাবে দু’জন এবং মধ্যপ্রদেশ, কর্নাটক, হরিয়ানা, উত্তরাখণ্ড, ছত্তীসগঢ়, ওড়িশা, মণিপুর, মেঘালয় ও ত্রিপুরায় কোভিডে আক্রান্ত হয়ে এক জন করে ব্যক্তির মৃত্যুর খবর মিলেছে। সোমবার এই সংখ্যা ছিল ৪১। পরিসংখ্যান অনুযায়ী, কোভিডে আক্রান্ত হয়ে ভারতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫ লক্ষ ২৮ হাজার ৬৭৩।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় কোভিডের প্রকোপ থেকে ১৮,১৫৯ জন ব্যক্তি সুস্থ হয়ে উঠেছেন। দেশ জুড়ে সুস্থ হয়ে উঠেছেন ৪ কোটি ৩২ লক্ষ ৪৬ হাজার ৮২৯ জন। বর্তমানে সুস্থতার হার ৯৮.৪৭ শতাংশ। এখনও পর্যন্ত দেশে ২০২ কোটি ৫০ লক্ষ ৫৭ হাজার ৭১৭ টিকাকরণ হয়েছে।

(চলন্ত গড় বা মুভিং অ্যাভারেজ কী: একটি নির্দিষ্ট দিনে পাঁচ দিনের চলন্ত গড় হল— সেই দিনের সংখ্যা, তার আগের দু’দিনের সংখ্যা এবং তার পরের দু’দিনের সংখ্যার গড়। উদাহরণ হিসেবে— দৈনিক নতুন করোনা সংক্রমণের লেখচিত্রে ১৪ জুনের তথ্য দেখা যেতে পারে। সে দিনের মুভিং অ্যাভারেজ ছিল ৮,৮৫৯। কিন্তু সে দিন নতুন আক্রান্তের প্রকৃত সংখ্যা ছিল ৬,৫৯৪। তার আগের দু’দিন ছিল ৮,৫৮২ এবং ৮,০৮৪। পরের দু’দিনের সংখ্যা ছিল ৮,৮২২ এবং ১২,২১৩। ১২ থেকে ১৬ জুন, এই পাঁচ দিনের গড় হল ৮,৮৫৯, যা ১৪ জুনের চলন্ত গড়। ঠিক একই ভাবে ১৫ জুনের চলন্ত গড় হল ১৩ থেকে ১৭ জুনের আক্রান্তের সংখ্যার গড়। পরিসংখ্যানবিদ্যায় দীর্ঘমেয়াদি গতিপথ সহজ ভাবে বোঝার জন্য এবং স্বল্পমেয়াদি বড় বিচ্যুতি এড়াতে এই পদ্ধতি ব্যবহার করা হয়)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন