Swati Maliwal

‘বাবার যৌন হেনস্থার শিকার হয়েছি ছোটবেলায়’, বললেন দিল্লি মহিলা কমিশনের প্রধান স্বাতী

দিল্লি মহিলা কমিশনের চেয়ারপার্সন স্বাতী মালিওয়াল জানান, তাঁকে তাঁর বাবা মারধর করতেন। বাবার যৌন হেনস্থার ভয়ে তিনি খাটের তলায় লুকিয়ে থাকতেন। অনেক বার আঘাতও পেয়েছেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ মার্চ ২০২৩ ২২:৪৮
Share:

বাবার হাতে যৌন হেনস্থার শিকার হয়েছিলেন স্বাতী। — ফাইল ছবি।

বাবার হাতে যৌন হেনস্থার শিকার হতে হয়েছে। পারিবারিক এবং যৌন হিংসা পেরিয়ে এসেছেন যে সব নারী তাঁদের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে হাজির হয়ে এমনই বললেন দিল্লি মহিলা কমিশনের প্রধান স্বাতী মালিওয়াল। শনিবার তিনি জানান, ছোটবেলায় বাবা তাঁকে যৌন হেনস্থা করতেন।

Advertisement

সমাজের বিভিন্ন স্তরের নারী, যাঁরা পারিবারিক, গার্হস্থ এবং পরিবারের মধ্যেই যৌন হেনস্থার শিকার হলেও লড়াই করে তা থেকে বেরিয়ে এসেছেন, এমন ১০০ জন নারীকে সম্মানিত করে দিল্লি মহিলা কমিশন। সেই অনুষ্ঠানেই নিজের ছোটবেলার কথা তুলে আনেন স্বাতী। জানান, বাবার যৌন হেনস্থার ভয়ে তাঁকে খাটের তলায় লুকোতে হত। স্বাতী বলেন, ‘‘আমি যখন ছোট ছিলাম, তখন বাবা আমাকে যৌন হেনস্থা করতেন। তিনি আমাকে মারতেন। ভয়ে খাটের তলায় লুকিয়ে পড়তাম। ছোট থেকেই ভাবতাম, কবে আমি এই ধরনের মানুষদের উচিত শিক্ষা দিতে পারব।’’ তাঁর মাথার চুলের মুঠি ধরে দেওয়ালে ধাক্কা মারা হত। তাতে বহু বার আঘাতও পেয়েছেন তিনি। স্বাতীর কথায়, ‘‘এটা চলেছিল আমি চতুর্থ শ্রেণিতে পড়া পর্যন্ত। তার পর থেকে আমরা আর তাঁর সঙ্গে থাকতাম না।’’

স্বাতী জানান, তিনি মনে করেন, যা তাঁর সঙ্গে হয়েছে, ঠিক একই অবস্থা অতিক্রম করে এসেছেন অনুষ্ঠানে আমন্ত্রিত বিভিন্ন ক্ষেত্রের মহিলারাও। কিন্তু হেনস্থার ঘটনা তাঁদের এগিয়ে চলায় বাধা হয়ে দাঁড়াতে পারেনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন