টাকার জন্য মোদীর কাছে প্রতিরক্ষা মন্ত্রক

সেনা জওয়ানদের জয়গান গেয়ে ‘সার্জিকাল স্ট্রাইক’-এর সাফল্যকে উত্তরপ্রদেশ-পঞ্জাবের ভোটে হাতিয়ার করেছেন নরেন্দ্র মোদী-অমিত শাহ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ মার্চ ২০১৭ ০৩:০৮
Share:

সেনা জওয়ানদের জয়গান গেয়ে ‘সার্জিকাল স্ট্রাইক’-এর সাফল্যকে উত্তরপ্রদেশ-পঞ্জাবের ভোটে হাতিয়ার করেছেন নরেন্দ্র মোদী-অমিত শাহ। কিন্তু সেই সেনাবাহিনীর অস্ত্র, গোলাগুলি বা বুলেটপ্রুফ জ্যাকেটের মতো সরঞ্জাম কেনার জন্যই বাজেটে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করছে না মোদী সরকার। প্রতিরক্ষা মন্ত্রকের সংসদীয় স্থায়ী কমিটির রিপোর্ট বলছে, অস্ত্র ও গোলাবারুদের অভাবে ভুগছে সেনাবাহিনী। প্রতিরক্ষা খাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দের জন্য বাজেটের আগে খোদ প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পর্রীকর দরবার করেছিলেন অর্থমন্ত্রী অরুণ জেটলির কাছে। তাতেও ফল না হওয়ায় এখন প্রধানমন্ত্রীর দফতরের দ্বারস্থ হয়েছে প্রতিরক্ষা মন্ত্রক।

Advertisement

সংসদের এই স্থায়ী কমিটির চেয়ারম্যান বিজেপিরই নেতা বি সি খান্ডুরি। সেই খান্ডুরি কমিটি আজ বিস্ময় প্রকাশ করে জানিয়েছে, বাজেটের আগে দরবার করা সত্ত্বেও প্রতিরক্ষা মন্ত্রকের জন্য বাজেটে যথেষ্ট অর্থ বরাদ্দ হয়নি। যুদ্ধাস্ত্র ও সামরিক সরঞ্জাম কেনার জন্য প্রতিরক্ষা খাতে এ বারের বাজেটে বরাদ্দ বেড়েছে

মাত্র ৩.৯২ শতাংশ। যা এখনও

Advertisement

পর্যন্ত সর্বনিম্ন। তার মধ্যেও যেটুকু বেড়েছে, তা আসলে বেতন বৃদ্ধি বাবদ। নতুন যুদ্ধাস্ত্র কেনার জন্য বরাদ্দ বেড়েছে নামমাত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন