COVID 19

গাড়িতে একা থাকলেও পরতে হবে মাস্ক, নির্দেশ দিল্লি আদালতের

বিচারপতি প্রতিভা এম সিংহ বলেন, “মাস্ক হল রক্ষাকবচ।গাড়িতে একা থাকলে মাস্ক পরতে এত আপত্তি কেন? নিজেদের রক্ষার জন্যই মাস্ক পরা প্রয়োজন।”

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২১ ১৩:২৯
Share:

গাড়িতে একা থাকলেও বাধ্যতামূলক ভাবে পরতে হবে মাস্ক।

গাড়িতে একা থাকলেও বাধ্যতামূলক ভাবে পরতে হবে মাস্ক। বুধবার এমনই নির্দেশ দিল দিল্লি হাইকোর্ট। গাড়িতে একা থাকলে মাস্ক পরা উচিত কি না এবং না পরলে জরিমানা করা উচিত কি না এ নিয়ে বুধবার একটি মামলার শুনানি হয়।

Advertisement

বিচারপতি প্রতিভা এম সিংহ বলেন, “মাস্ক হল রক্ষাকবচ। তা হলে গাড়িতে একা থাকলে মাস্ক পরতে এত আপত্তি কেন? নিজেদের রক্ষার জন্যই মাস্ক পরা প্রয়োজন।” তাঁর কথায়, “অতিমারি ফের বিপজ্জনক জায়গায় পৌঁছচ্ছে। অতএব টিকা নেওয়া হলেও বা নিলেও প্রত্যেকের উচিত মাস্ক পরা।” এ প্রসঙ্গে গোটা বিশ্বের বিজ্ঞানী এবং সরকারগুলোর পরামর্শের কথা স্মরণ করিয়ে দেন বিচারপতি।

কেন গাড়িতে একা থাকলেও মাস্ক পরা জরুরি সে প্রসঙ্গে আদালত আরও জানিয়েছে, যখন কোনও গাড়ি ট্র্যাফিক সিগন্যালে দাঁড়াচ্ছে, চালক গাড়ির জানলার কাচ ওঠান নামান। করোনাভাইরাস এত ছোঁয়াছে যে এই সময়েও ওই ব্যক্তি আক্রান্ত হতে পারেন।

Advertisement

গোটা দেশে করোনার সংক্রমণ দ্রুত গতিতে বাড়তে শুরু করেছে। দৈনিক সংক্রমণ এমন পর্যায়ে পৌঁছেছে যে বিশ্বের মধ্যে এর নিরিখে শীর্ষ স্থানে চলে গিয়েছে ভারত।

গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ১ লক্ষ ১৫ হাজারের বেশি মানুষ। উদ্বেগজনক ভাবে বেশ কয়েকটি রাজ্যে বাড়ছে সংক্রমণের হার। যার মধ্যে দিল্লি অন্যতম। কিন্তু দেখা যাচ্ছে অনেকেই কোভিড বিধি ঠিক মতো পালন করছেন না সরকারি নির্দেশ সত্ত্বেও। মাস্ক পরছেন না। গাড়িতে একা থাকলে অনেকে মাস্ক পরছেন না। তাই মাস্ক না পরলে ৫০০ টাকা জরিমানা করার আর্জি জানিয়ে দিল্লি হাইকোর্টে একটি আবেদন দাখিল করেছিলন সৌরভ শর্মা নামে এক ব্যক্তি। সেই মামলার শুনানিতেই বুধবার আদালত জানিয়ে দিয়েছে গাড়িতে একা থাকলেও বাধ্যতামূলক ভাবে পরতে হবে মাস্ক।

একা গাড়ি চালানোর সময় মাস্ক পরা বাধ্যতামূলক কি না, এ প্রসঙ্গে কেন্দ্রের কাছে জানতে চাওয়া হলে, তারা আদালতকে জানিয়েছিল যে এ রকম কোনও নিয়ম নেই যে একা গাড়ি চালানোর সময় মাস্ক পরতে হবে। সেই সঙ্গে কেন্দ্র এটাও জানিয়ে দিয়েছিল যে, কোনও রাজ্য যদি মনে করে এ নিয়ে নিয়ম জারি করবে তারা, সে ক্ষেত্রে সেটা করতেই পারে সংশ্লিষ্ট রাজ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন