Delhi Flood

আধার, ভোটার কার্ড যমুনার গ্রাসে, হারানো নথি পুনরুদ্ধার কী ভাবে? জানালেন দিল্লির মেয়র

টানা বৃষ্টিতে প্লাবিত দিল্লির বিস্তীর্ণ এলাকা। বহু মানুষ আধার কার্ড, ভোটার কার্ডের মতো গুরুত্বপূর্ণ সরকারি নথি হারিয়ে ফেলেছেন। তাঁরা কী ভাবে নথি পুনরুদ্ধার করবেন, জানালেন মেয়র।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ১১:৩০
Share:

যমুনার জলে প্লাবিত দিল্লির রাস্তা। ছবি: পিটিআই।

দিল্লিতে গত কয়েক দিনের বন্যায় অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। যমুনার জল বেড়ে গিয়ে প্লাবিত রাজধানীর বিস্তীর্ণ এলাকা। নতুন করে বৃষ্টি হওয়ায় জল আরও বেড়েছে। এই পরিস্থিতিতে বন্যায় অনেকেই গুরুত্বপূর্ণ সরকারি নথিপত্র হারিয়ে ফেলেছেন। কী ভাবে তা আবার উদ্ধার করা যাবে? জানিয়ে দিলেন দিল্লির মেয়র শেলী ওবেরয়।

Advertisement

দিল্লিতে বন্যা পরিস্থিতি খতিয়ে দেখেছেন শেলী। তিনি জানিয়েছেন, বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে পুরসভার তরফে বিভিন্ন এলাকায় কয়েকটি শিবিরের আয়োজন করা হবে। যাঁরা আধার কার্ড, ভোটার কার্ড কিংবা অন্য কোনও গুরুত্বপূর্ণ সরকারি নথি হারিয়ে ফেলেছেন, তাঁরা সে সব শিবিরে গিয়ে নথি পুনরুদ্ধার করতে পারবেন।

মেয়র বলেন, ‘‘এই পরিস্থিতিতে সরকার কিছু শিবির খুলবে। যাঁরা নথি হারিয়ে ফেলেছেন, সেখানে গিয়ে তাঁরা আবার নিজেদের তথ্য নথিভুক্ত করতে পারবেন। এই শিবির থেকেই যত দ্রুত সম্ভব সরকারি নথিগুলি নতুন করে তৈরি করে মানুষের হাতে তুলে দেওয়া হবে।’’

Advertisement

রবিবার দিল্লি শহরের প্লাবিত এলাকাগুলি ঘুরে দেখেন মেয়র। জল ঠেঙিয়েই তিনি পৌঁছে গিয়েছিলেন অলিগলিতে। প্রিয়দর্শিনী কলোনি, নিগমবোধ ঘাট, বেলা রোড এলাকায় পুরসভার কাজের তদারকি করতে দেখা যায় মেয়রকে। সাধারণ মানুষের সঙ্গে কথাও বলেন। তাঁদের সমস্যার কথা শোনেন এবং দ্রুত পরিস্থিতি স্বাভাবিক করার আশ্বাস দেন।

সোমবার ভোর ৫টায় যমুনার জলস্তর ছিল ২০৫.৪৫ মিটারে। ধীরে ধীরে জল নামছে। কিন্তু নতুন করে বৃষ্টি শুরু হওয়ায় আরও সঙ্কটে পড়েছেন রাজধানীর বাসিন্দারা। পুরসভার তরফে জল নেমে যাওয়ার পর কোথাও কোথাও এলাকা পরিষ্কার করার কাজ শুরু হয়েছে। সঙ্গে চলছে মশার উপদ্রব প্রশমনের জন্য রাসায়নিক প্রয়োগও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন