Weather Today

Delhi Heat: ‘হিট ইনডেক্স’-এ ৫৩ ডিগ্রি! অসহ্য গরমে হাঁসফাঁস রাজধানী দিন গুনছে বর্ষার

অসহ্য গরমের সঙ্গে যোগ হয়েছে মাত্রাছাড়া আর্দ্রতা। রাজধানীতে পরিস্থিতি আর একটু খারাপ হলেই বাড়ির বাইরে বেরোনো বন্ধ করতে হবে দিল্লিবাসীকে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ জুন ২০২২ ০৯:২৪
Share:

ফাইল চিত্র।

৫৩ ডিগ্রি সেলসিয়াস! রাজধানী দিল্লির ‘হিট ইনডেক্স’ যাকে চলতি ভাষায় অনেকেই ‘রিয়েল ফিল’ বলে থাকেন, তা মঙ্গলবারই ৫৩ ডিগ্রি ছুঁয়ে ফেলেছে। সর্বোচ্চ তাপমাত্রার সঙ্গে সার্বিক আর্দ্রতার আনুপাতিক হিসেব করেই হিট ইনডেক্সের অঙ্ক কষা হয়। তাপমাত্রার পারদ যা-ই বলুক, আদতে কতটা গরম অনুভূত হচ্ছে তার হিসেব কষাই হিট ইনডেক্সের কাজ। ভারতীয় আবহাওয়া দফতর জানিয়েছে, দিল্লিতে গরমের পাশাপাশি আর্দ্রতাও বেশি হওয়ায় অস্বস্তিকর আবহাওয়া বাড়ছে।

Advertisement

দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা মঙ্গলবারও ছিল ৪৪ ডিগ্রি সেলসিয়াস। এর পাশাপাশি দিল্লির ‘ওয়েট বাল্‌ব্‌’ তাপমাত্রা রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। মঙ্গলবার ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস ছিল রাজধানীর দিল্লির তাপমাত্রা। সর্বোচ্চ তাপমাত্রা, আর্দ্রতা, বাতাসের গতিবেগ এবং সূর্যের বিকিরণের আনুপাতিক হিসেবকে বলা হয় ওয়েট বাল্‌ব্‌। সূর্যের আলোয় হিসেব করা হয় এই তাপমাত্রার। যা ৩৫ ডিগ্রি ছুঁলে ধরে নিতে হবে, তা আর মানবদেহের সহনযোগ্য নয়। বাড়ির বাইরে বেরোনো বন্ধ করে দেওয়াই নিয়ম এই তাপমাত্রায়। দিল্লি প্রশাসন ইতিমধ্যেই রাজধানী জুড়ে কমলা সতর্কতা জারি করেছে।

দিল্লিতে এই তাপমাত্রা বৃদ্ধির কারণ হিসেবে আর্দ্রতা বহনকারী পূবালী হাওয়াকে দায়ী করেছেন আবহাওয়া বিশারদরা। তবে আগামী দু’দিন এই পরিস্থিতির উন্নতি হওয়ার কোনও আশাও জোগাননি। মৌসম ভবন জানিয়েছে, ৩০ জুন থেকে ১ জুলাইয়ের মধ্যে বর্ষা ঢুকতে পারে দিল্লিতে। তার পর ফিরতে পারে স্বস্তি।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন