Gurugram

বাইকের দাম ১৫ হাজার, ট্রাফিক আইন ভাঙায় জরিমানা ২৩ হাজার টাকা!

কিন্তু জরিমানার সেই অঙ্ক দেখে‌ই মাথা ঘুরে যায় দীনেশের। দেখেন চালানে তাঁর জরিমানার অঙ্ক ২৩ হাজার টাকা।

Advertisement

সংবাদ সংস্থা

গুরুগ্রাম শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৯ ১৪:১৩
Share:

দীনেশ মদন। ছবি টুইটার থেকে সংগৃহীত।

গুরুগ্রামের রাস্তা দিয়ে গত সোমবার যাচ্ছিলেন দিল্লির এক যুবক। তাঁর নাম দীনেশ মদন। বাইক নিয়ে যাওয়ার সময় তাঁর মাথায় ছিল না হেলমেট। এ জন্য রাস্তায় তাঁকে আটকায় গুরুগ্রাম পুলিশ। সেই সময় তাঁর কাছ থেকে ড্রাইভিং লাইসেন্স, রেজিস্ট্রেশন সার্টিফিকেট, পলিউশন সার্টিফিকেটের মতো প্রয়োজনীয় নথি দেখতে চান পুলিশ কর্মীরা। কিন্তু সেই সমস্ত কোনও নথিই দীনেশের সঙ্গে ছিল না। সে জন্য তাঁকে জরিমানা করে পুলিশ।

Advertisement

কিন্তু জরিমানার সেই অঙ্ক দেখে‌ই মাথা ঘুরে যায় দীনেশের। দেখেন চালানে তাঁর জরিমানার অঙ্ক ২৩ হাজার টাকা। এই জরিমানা নিয়ে তিনি এক সংবাদমাধ্যমকে বলেছেন, ‘‘আমি হেলমেট পরিনি, আমার সঙ্গে রেজিস্ট্রেশন সার্টিফিকেটও ছিল না। তখন ট্রাফিক পুলিশ আমার স্কুটির চাবি চায়। আমি না দিতেই ২৩ হাজার টাকার চালান কাটেন এবং গাড়ি বাজেয়াপ্ত করেন। কিন্তু আমার স্কুটির দাম ১৫ হাজার টাকা! আমি চাই এই জরিমানার অঙ্ক কমানো হোক। ভবিষ্যতে আমি নথি সঙ্গে নিয়েই চলব।’’

সেপ্টেম্বর থেকে কার্যকর হয়েছে সংশোধনী মোটর ভেহিকেল অ্যাক্ট। নতুন সেই আইনই এই বিপুল জরিমানার কারণ বলে জানিয়েছেন এক পুলিশ অফিসার। নতুন নিয়ম অনুসারে, হেলমেট না পরার জন্য জরিমানার পরিমাণ এক হাজার টাকা। সঙ্গে তিন মাসের জন্য সাসপেন্ড হতে পারে ড্রাইভিং লাইসেন্সও। কিন্তু এই বিপুল পরিমাণ জরিমানার জন্যই বিষয়টি নিয়ে শুরু হয়েছে আলোচনা।

Advertisement

আরও পড়ুন: মা-মেয়ের তৎপরতায় ধরা পড়ল ছিনতাইবাজ, তার পর চলল গণধোলাই! ভিডিয়ো ভাইরাল

আরও পড়ুন: ৫৫ বছরের মহিলার পেটে ব্যথা, কন্ডোম প্রেসক্রাইব করে সাসপেন্ড চিকিৎসক!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন