মামলাতেও আছে, আপ আছে ভোটেও

লাভজনক পদ বিতর্কে ২০ জন আপ বিধায়ককে বরখাস্ত করার সুপারিশ করেছিল নির্বাচন কমিশন। গত শুক্রবার কমিশনের ওই আদেশ রুখতে হাইকোর্টের দ্বারস্থ হয় আপ শিবির। যার শুনানি ছিল আজ।

Advertisement

নিজস্ব সংবাদদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০১৮ ০২:৪৬
Share:

বিধায়ক বরখাস্তের প্রশ্নে আপাতত এক পা পিছিয়ে আসার কৌশল নিলেন অরবিন্দ কেজরীবাল। নির্বাচন কমিশন আম আদমি পার্টির ২০ বিধায়ককে বরখাস্ত করার বিরুদ্ধে দল হাইকোর্টে যে মামলা করেছিল আজ তা প্রত্যাহার করে নেওয়া হয়। আপ শিবির জানিয়েছে, রাষ্ট্রপতি গত কাল নির্বাচন কমিশনের সিদ্ধান্তে সিলমোহর দেওয়ায় পরিস্থিতি পাল্টে গিয়েছে। তাই নতুন করে হাইকোর্টে মামলা করার সিদ্ধান্ত নিয়েছেন আপ নেতৃত্ব। মুখে আইনি লড়াইয়ের কথা বলার পাশাপাশি এ দিন থেকেই ওই ২০ আসনে নির্বাচনের লক্ষ্যে রাজনৈতিক প্রস্তুতি শুরু করে দিয়েছে আপ শিবির।

Advertisement

লাভজনক পদ বিতর্কে ২০ জন আপ বিধায়ককে বরখাস্ত করার সুপারিশ করেছিল নির্বাচন কমিশন। গত শুক্রবার কমিশনের ওই আদেশ রুখতে হাইকোর্টের দ্বারস্থ হয় আপ শিবির। যার শুনানি ছিল আজ। তাদের বক্তব্য শোনার আগেই তড়িঘড়ি কোনও সিদ্ধান্ত না নেওয়ার জন্য রাষ্ট্রপতির কাছেও আবেদন জানিয়েছিল কেজরীবালের দল। কিন্তু রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ছুটির দিনে সিদ্ধান্ত জানিয়ে দিয়ে সব শিবিরকে কার্যত অবাক করে দেন। আপ নেতা সঞ্জয় সিংহের কথায়, ‘‘রাষ্ট্রপতির পদক্ষেপের পরে আগের মামলাটি যুক্তিহীন হয়ে পড়েছিল। তাই নতুন আদেশের প্রেক্ষিতে হাইকোর্টের দ্বারস্থ হবে দল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন