Delhi Violence

ভুক্তভোগীরা নেই মন্দারের মামলায়

এ দিকে জামিয়া মিলিয়ায় মন্দারের বক্তৃতার একটি ভিডিয়ো সামাজিক মাধ্যমে ছড়িয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ মার্চ ২০২০ ০৩:৪২
Share:

—ফাইল চিত্র।

হিংসায় উস্কানিমূলক বক্তৃতার জন্য বিজেপি নেতাদের বিরুদ্ধে এফআইআর করার আর্জি জানিয়ে হর্ষ মন্দারের করা মামলায় অংশ হতে চেয়ে ভুক্তভোগীদের একটি আবেদন ফিরিয়ে দিল সুপ্রিম কোর্ট। বর্ষীয়ান আইনজীবী কলিন গঞ্জালভেস এই আর্জি জানিয়েছিলেন। কলিন জানান, মানবাধিকার কর্মী মন্দারের যে বক্তৃতা নিয়ে বিতর্ক উঠেছে, তার স্ক্রিপ্ট তিনি সর্বোচ্চ আদালতের হাতে দিতে পারেন। কিন্তু প্রধান বিচারপতি শরদ বোবদে বলেন, ‘‘সলিসিটর জেনারেল ইতিমধ্যেই সে কাজ করেছেন। আপনি দয়া করে এই মামলা থেকে দূরে থাকুন। এই মামলায় আপনার কোনও ভূমিকা নেই।’’

Advertisement

হিংসায় উস্কানি দেওয়া বিজেপি নেতা অনুরাগ ঠাকুর, প্রবেশ বর্মা, অভয় বর্মা, কপিল মিশ্রদের বিরুদ্ধে এফআইআর-এর আর্জি জানিয়ে করা মামলার শুনানি হাইকোর্ট পিছিয়ে দেওয়ার পরে বুধবার হিংসার শিকার কয়েক জন এবং নাগরিক অধিকার কর্মী হর্ষ মন্দার আলাদা আলাদা ভাবে সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন করেন। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বোবদে ভুক্তভোগীদের আর্জি হাইকোর্টে পাঠালেও মন্দারের আবেদনটি রেখে দেওয়া হয়, কারণ সলিসিটর জেনারেল তুষার মেহতা অভিযোগ করেন— মন্দার সম্প্রতি একটি বক্তৃতায় সুপ্রিম কোর্টের বিরুদ্ধে অবমাননা সূচক কথা বলেছেন। সেই বক্তৃতার স্ক্রিপ্টও চান প্রধান বিচারপতি।

এ দিকে জামিয়া মিলিয়ায় মন্দারের বক্তৃতার একটি ভিডিয়ো সামাজিক মাধ্যমে ছড়িয়েছে। বিজেপির মুখপাত্র সম্বিত পাত্র-সহ অনেকে সেটি শেয়ারও করেছেন। কিন্তু অনুসন্ধানী সাইট ‘অল্টনিউজ’ ভিডিয়োটি পরীক্ষা করে জানিয়েছে, মন্দারের বক্তব্যকে কাটাছেঁড়া ও সম্পাদনার মাধ্যমে বিকৃত করা হয়েছে। সেই বক্তৃতার কথাই সলিসিটর জেনারেল সর্বোচ্চ আদালতে উল্লেখ করে থাকতে পারেন বলে মনে করা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন