Delhi Violence

দিল্লি পেল নয়া পুলিশ-প্রধান

দায়িত্ব পেয়েইম আজ উপদ্রুত এলাকাগুলি ঘুরে দেখেন শ্রীবাস্তব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২০ ০২:৫২
Share:

দিল্লির নতুন পুলিশ প্রধান।

দিল্লি পুলিশের কমিশনার অমূল্য পট্টনায়কের মেয়াদ আর না বাড়ানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র। আগামী ১ মার্চ থেকে অতিরিক্ত দায়িত্ব হিসেবে দিল্লি পুলিশের কমিশনার পদের কার্যভার গ্রহণ করছেন বিশেষ কমিশনার (আইন-শৃঙ্খলা) এস এন শ্রীবাস্তব।

Advertisement

দিল্লিতে নির্বাচন থাকায় এক মাসের জন্য মেয়াদ বৃদ্ধি করা হয়েছিল পট্টনায়কের। যা শেষ হবে আগামিকাল। কিন্তু উত্তর-পূর্ব দিল্লির সংঘর্ষ থামাতে পট্টনায়ক কার্যত ব্যর্থ হওয়ায় দু’দিন আগেই সিআরপিএফ থেকে বিশেষ কমিশনার (আইন-শৃঙ্খলা) পদের দায়িত্ব দেওয়া হয় শ্রীবাস্তবকে। তখনই বোঝা গিয়েছিল, আগামী পুলিশ কমিশনার হতে চলেছেন শ্রীবাস্তব। কিন্তু কেন তাঁকে পুলিশ কমিশনার পদের পূর্ণ দায়িত্ব না দিয়ে কেবল অতিরিক্ত দায়িত্ব দেওয়া হল, তা নিয়ে আজ প্রশ্ন উঠেছে আমলা স্তরে। প্রশ্ন উঠেছে, তা হলে কি সাময়িক ভাবে শ্রীবাস্তবকে ওই দায়িত্ব দেওয়া হয়েছে? পরে ওই পদে অন্য কাউকে আনা হবে কি না, সে প্রশ্নের আজ জবাব দেয়নি স্বরাষ্ট্র মন্ত্রক।

দায়িত্ব পেয়েইম আজ উপদ্রুত এলাকাগুলি ঘুরে দেখেন শ্রীবাস্তব। তিনি বলেন, ‘‘আমার প্রথম দায়িত্ব হল, মানুষের মনে পুলিশের প্রতি ভরসা ফিরিয়ে আনা। মানুষ যাতে নিরাপদ বোধ করেন।’’ আজ গোয়েন্দা কর্মী অঙ্কিত শর্মা হত্যায় অভিযুক্ত আপ কাউন্সিলার তাহির হুসেনের বাড়ি যায় ফরেনসিক দল।

Advertisement

আজ নতুন করে কোনও সংঘর্ষের ঘটনা ঘটেনি। আগামিকাল উত্তর-পূর্ব দিল্লির স্কুলগুলি খুলে ক্ষয়ক্ষতি খতিয়ে দেখা হবে। পুলিশ সূত্রে দাবি, তিন ধরে অষ্টম শ্রেণির যে ছাত্রী খাজুরি খাসে পরীক্ষা দিতে গিয়ে নিখোঁজ হয়ে গিয়েছিল, আজ সে তার সোনিয়া বিহারের বাড়ি ফিরে এসেছে। দমকলের পক্ষ থেকে জানানো হয়েছে, তিন দিনের সংঘর্ষে উত্তর-পূর্ব দিল্লিতে প্রায় ৫০০টি বাড়ি, ৫২টি দোকান, ৩টি কারখানা ও দু’টি স্কুল সম্পূর্ণ বা আংশিক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন