Kochi

শখ বড় গাড়ি চালানোর, আইন নিয়ে পড়ার পাশাপাশি ছুটির দিনে তাই ফ্রি-তে বাস চালান এই তরুণী

মেরির কথায়, “মনে আছে, প্রথমে যখন বাসের স্টিয়ারিংয়ে হাত রেখেছিলাম, লোকে কত কী-ই না বলেছিল। মহিলা বাস চালাচ্ছেন, সেটা যেন একটা অপরাধ! প্রত্যেকেরই সন্দেহ ছিল নিশ্চিত দুর্ঘটনা ঘটাব।’’

Advertisement

সংবাদ সংস্থা

কোচি শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২২ ১৭:১৯
Share:

বাস চালাচ্ছেন মেরি।

ছোট থেকেই বাবাকে দেখেছেন বড় গাড়ি চালাতে। তাই একটু বড় হতেই বাবার বাইক চালিয়ে হাতেখড়ি হয় তাঁর। প্রথম প্রথম তাঁকে দেখে অনেকেই ভুরু কুঁচকেছেন। কিন্তু সেই ভুরু কোঁচকানোকে থোড়াই কেয়ার করে নিজের লক্ষ্যে অটল ছিলেন। আর সেই ভালবাসা আর শখের টানেই তিনি আইনের পাড়াশোনার পাশাপাশি ট্রাক, বাস চালান।

Advertisement

কেরলের কোচির তরুণী মেরি আন্সালেন। ছুটির দিনে তিনি ফ্রি-তে যাত্রিবাহী বাস চালান। আর এ ভাবেই নিজের শখ পূরণ করেন মেরি। প্রতি রবিবার তাঁকে কাক্কানাড়-পেরাম্বুদুরের রাস্তায় বাস চালাতে দেখেন স্থানীয়রা।

মেরি বলেন, “আমার যখন ১৫ বছর বয়স, বাবার বাইক চালানো শিখি। এর পর আমার ১৮ বছর বয়স পর্যন্ত অপেক্ষা করেছি। তার পরই বাইক নিয়ে কলেজে যাতায়াত শুরু করি।”

Advertisement

আইনের পড়াশনোর পাশাপাশি বাস চালিয়ে নিজের শখ পূরণ করেন মেরি। তাঁর কথায়, “আমার এখনও মনে আছে, যখন প্রথম বাসের স্টিয়ারিংয়ে হাত রেখেছিলাম, লোকে কত কী-ই না বলেছিল। এক মহিলা বাস চালাচ্ছেন, সেটা যেন একটা অপরাধ! প্রত্যেকেরই সন্দেহ ছিল মহিলা গাড়ি চালাচ্ছেন, অতএব নিশ্চিত দুর্ঘটনা ঘটাবে। কিন্তু এখন ওই রাস্তাতেই প্রতি রবিবার গাড়ি চালাতে দেখে লোকজনের চোখ অভ্যস্ত হয়ে গিয়েছে। এখন আর কেউ কোনও প্রশ্ন তোলেন না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন