Conflicts

বিবাদ মেটাতে আলোচনার রাস্তাই বাতলালেন মোদী

প্রধানমন্ত্রী শনিবার এক ভিডিও বার্তায় বলেছেন, ‘‘একুশ শতকে পৃথিবী এখন পরস্পরের সঙ্গে সংযুক্ত ও নির্ভরশীল। সন্ত্রাসবাদ থেকে পরিবেশ বদল— আগামী দিনে চ্যালেঞ্জ অনেক।’’

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ অগস্ট ২০১৭ ২০:১০
Share:

নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

আলোচনাই একমাত্র পথ। দীর্ঘ দিনের ধর্মীয় মতান্তর এবং সেই জায়গা থেকে যে বিভাজনের রাজনীতির জন্ম নেয়, তা মুছে দিতে সেই পথে চলারই পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অসহিষ্ণুতা ইস্যুতে বেশ কিছু দিন ধরেই ভারতীয় রাজনীতি সরগরম। অভিযোগের তির মোদী সমর্থক এক দল কট্টর হিন্দুত্ববাদীদের দিকে। গোরক্ষার নামে খুন হতে হয়েছে মহম্মদ আখলাক-সহ বেশ কয়েক জনকে। এ সব নিয়ে প্রধানমন্ত্রীর বিরুদ্ধেও বিরোধীরা রীতিমতো খড়্গহস্ত। সেই মোদীর মুখে এ বার সহিষ্ণুতার কথা শোনা গেল।

Advertisement

আরও পড়ুন: বেঙ্কাইয়া নাইডুই আগামী উপরাষ্ট্রপতি

প্রধানমন্ত্রী শনিবার এক ভিডিও বার্তায় বলেছেন, ‘‘একুশ শতকে পৃথিবী এখন পরস্পরের সঙ্গে সংযুক্ত ও নির্ভরশীল। সন্ত্রাসবাদ থেকে পরিবেশ বদল— আগামী দিনে চ্যালেঞ্জ অনেক।’’ তাই তাঁর বিশ্বাস, যাবতীয় সমস্যার সমাধান রয়েছে বিতর্ক ও আলোচনার মধ্যেই। মোদীর কথায়, ‘‘আমি সেই ভারতীয় ঐতিহ্যের ফসল, যা বিভিন্ন ইস্যুতে আলোচনায় বিশ্বাস করে।’’ তাঁর আরও সংযোজন, প্রাচীন ভারতীয় তর্কশাস্ত্র আলোচনা ও বিতর্কের মাধ্যমে যাবতীয় বিবাদের সমাধান খুঁজত। রাম, কৃষ্ণ, হনুমান ও প্রহ্লাদের উদাহরণ তুলে ধরে তিনি বলেন, ‘‘এঁদের প্রত্যেকের কাজের উদ্দেশ্য ছিল ধর্মকে তুলে ধরা। প্রাচীন থেকে আধুনিক ভারতীয়দের মধ্যে এই চিন্তা সাঁকোর মতো কাজ করেছে।’’

Advertisement

আরও পড়ুন: এই তো ওদের রাজনীতি, গাড়িতে হামলা নিয়ে বিজেপিকে তোপ রাহুলের

মায়ানমারের ইয়াঙ্গনে সংবাদ-গ্লোবাল ইনিশিয়েটিভ অন কনফ্লিক্ট অ্যাভয়ডেন্স অ্যান্ড এনভায়রনমেন্ট কনশাসনেস সংক্রান্ত আলোচনায় প্রধানমন্ত্রী এই ভিডিও বার্তা পাঠান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন