Diesel

Diesel Price hike: শিল্পক্ষেত্রে ডিজেলের দাম প্রতি লিটারে বাড়ল ২৫ টাকা, চাপে বহু বেসরকারি তেল কোম্পানি

শিল্প সংস্থাগুলি তেল কোম্পানি থেকে ট্যাঙ্কার বরাত দেওয়ার বদলে পেট্রল পাম্প থেকে তেল কিনবে। ফলতঃ সংস্থাগুলি ক্ষতির মুখে পড়তে চলেছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ মার্চ ২০২২ ১৮:১০
Share:

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়ল তেল বাজারে। প্রতীকী ছবি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব এসে পড়ল জ্বালানি তেলের বাজারে। ভারতে এক লাফে লিটার প্রতি ডিজেলের দাম বাড়ল ২৫ টাকা। বিশ্ববাজারে ৪০ শতাংশ পর্যন্ত বেড়েছে অপরিশোধিত তেলের দাম। এ বার ভারতের শিল্পক্ষেত্রে ডিজেলের দাম বৃদ্ধি হল। যদিও পেট্রল পাম্পে ডিজেলের দাম অপরিবর্তিত থাকছে। কিন্তু এর ফলে চাপ বাড়ল বেসরকারি তেল সংস্থাগুলির উপর। কারণ, এখন শিল্প সংস্থাগুলি তেল কোম্পানিকে ট্যাঙ্কার বরাত দেওয়ার বদলে পেট্রল পাম্প থেকে তেল কিনবে। ফলতঃ বেসরকারি তেল সংস্থাগুলি ক্ষতির মুখে পড়তে চলেছে।

Advertisement

চলতি মাসেই পেট্রল পাম্পগুলিতে বর্ধিত মূল্যে পেট্রল-ডিজেল বিক্রি হচ্ছে। অন্য দিকে শিল্পক্ষেত্রে ডিজেলের দাম এক ধাক্কায় লিটারে ২৫ টাকা বাড়ায় চাপে বেশ কিছু সংস্থা। ওয়াকিবহল মহল জানাচ্ছে, এর ফলে সবচেয়ে বেশি প্রভাবিত হচ্ছে জিয়ো-বিপি, শেল এবং নায়ারা এনার্জি-র মতো সংস্থা। তথ্য বলছে, বিক্রি কমে যাওয়ার ফলে ২০০৮ সালে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ তাদের ১,৪৩২টি পেট্রল পাম্প বন্ধ করে দেয়। সরকার পরিচালিত সংস্থার ভর্তুকি তেলের সঙ্গে পাল্লা দিতে না পেরেই তাদের বিক্রিবাটা কমে যায়। শিল্পক্ষেত্রে ডিজেলের দাম বেড়ে যাওয়ার ফলে আবার সেই একই পরিস্থিতির সম্মুখীন হতে পারে বেসরকারি সংস্থাগুলি।

রবিবার রাজধানী দিল্লিতে পেট্রল পাম্পে এক লিটার ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা। তবে শিল্পক্ষেত্রে এক লিটার ডিজেলের দাম ১১৫ টাকা। মুম্বইয়ে এই দাম হয়েছে ১২২ টাকা ৫ পয়সা।

Advertisement

তবে বিশ্বব্যাপী তেলের দাম বাড়ার পরও ২০২১ সালের নভেম্বরের পর সরকার পরিচালিত সংস্থাগুলি পেট্রল, ডিজেলের দাম বাড়ায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন