COVID-19

Covid Drug: ডিআরডিও-র সঙ্গে হাত মিলিয়ে করোনার ওষুধ আনছে ডক্টর রেড্ডি’জ, কত দাম জানেন?

ট্রায়ালে দেখা গিয়েছে, কোভিড রোগীদের এই ওষুধ দিলে তাঁদের শরীরে অক্সিজেনের প্রয়োজনীয়তা কমে যায় ও রোগী তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জুন ২০২১ ১৫:৪২
Share:

ওষুধের নাম ২-ডিঅক্সি-ডি-গ্লুকোজ ফাইল চিত্র।

ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)-র সঙ্গে মিলে ভারতের বাজারে করোনার ওষুধ আনছে ডক্টর রেড্ডি’জ ল্যাবরেটরিজ। সোমবার আনুষ্ঠানিক ভাবে এই কথা জানিয়েছে তারা। প্রথমে দেশের সব বড় শহরের হাসপাতালগুলিতে এই ওষুধ পাওয়া যাবে বলেই জানিয়েছে সংস্থা।

Advertisement

সংস্থার তরফে একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে, ‘ভারতের সব রাজ্য সরকার ও বেসরকারি হাসপাতালগুলিতে ওষুধ সরবরাহ করবে ডক্টর রেড্ডি’জ। শুরুর দিকে সব বড় শহরের হাসপাতালগুলিতে এই ওষুধ পাওয়া যাবে। ধীরে ধীরে দেশের বাকি শহরগুলিতেও পাঠানো হবে এই ওষুধ।’

সংস্থার তরফে বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘এই ওষুধ শুধুমাত্র প্রেসক্রিপশন ও চিকিৎসকের পরামর্শের পরেই রোগীকে দেওয়া যেতে পারে। ভারতে এই ওষুধের সর্বোচ্চ দাম হবে ৯৯০ টাকা। সরকারি সংস্থাগুলিকে অবশ্য ছাড় দেওয়া হবে।’

Advertisement

করোনার এই ওষুধের নাম ২-ডিঅক্সি-ডি-গ্লুকোজ (২ ডিজি)। ট্রায়ালে দেখা গিয়েছে, কোভিড রোগীদের এই ওষুধ দিলে তাঁদের শরীরে অক্সিজেনের প্রয়োজনীয়তা কমে যায় ও রোগী তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠে। তার পরেই ১ মে এই ওষুধকে ছাড়পত্র দেয় ড্রাগ কন্ট্রোলার জেনারেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন