Serum Institute

Covishield in EU: কোভিশিল্ড নিলে যাওয়া যাবে না ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিতে, কী জানালেন পুনাওয়ালা

‘ডিজিটাল কোভিড সার্টিফিকেট’ চালু করার কথা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। শংসাপত্র থাকলে ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত সব দেশে যাওয়া যাবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জুন ২০২১ ১৪:৩২
Share:

সিরাম ইনস্টিটিউটের কর্ণধার আদার পুনাওয়ালা ফাইল চিত্র।

কোভ্যাক্সিনের পরে এ বার কোভিশিল্ড টিকা নিয়েও বিদেশ যাওয়ার ক্ষেত্রে সমস্যা দেখা দিয়েছে। ইউরোপীয় ইউনিয়নের অন্তর্বর্তী দেশগুলিতে প্রবেশের জন্য যে টিকাগুলিকে মান্যতা দেওয়া হয়েছে তার মধ্যে কোভিশিল্ড নেই। এই সমস্যা খুব তাড়াতাড়ি মিটে যাবে বলেই জানিয়েছেন কোভিশিল্ড টিকা প্রস্তুতকারক সংস্থা সিরাম ইনস্টিটিউটের কর্ণধার আদার পুনাওয়ালা।

Advertisement

সোমবার আদার টুইটে লেখেন, ‘আমি বুঝতে পারছি কোভিশিল্ড নেওয়ার পরে ভারত থেকে ইউরোপীয় ইউনিয়নের অন্তর্বতী দেশগুলিতে যেতে অনেকের সমস্যা হচ্ছে। আমি প্রতিশ্রুতি দিচ্ছি এই বিষয়টিকে আলোচনার জন্য সর্বোচ্চ স্তরে নিয়ে যাব এবং খুব তাড়াতাড়ি এই সমস্যার সমাধান করব।’

Advertisement

১ জুলাই থেকে ‘ডিজিটাল কোভিড সার্টিফিকেট’ চালু করার কথা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। এই শংসাপত্র থাকলে ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত সব দেশে যাওয়া যাবে। তবে তার জন্য টিকা নেওয়ার প্রমাণ দিতে হবে। যে চারটি টিকাকে এই তালিকায় রাখা হয়েছে তার মধ্যে কোভিশিল্ড নেই। তার পরেই ভারতীয়দের অনেকে টুইটে ক্ষোভ প্রকাশ করেন। এই বিষয়ে এ বার নিজের বক্তব্য জানালেন আদার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন