NCB

Drug: কলকাতায় পুড়ল গাঁজা, চণ্ডীগড় থেকে সরাসরি দেখলেন অমিত শাহ!

চণ্ডীগড়ে শুরু হয়েছে এনসিবির সম্মেলন। সেখানে বসেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী কলকাতায় মাদক পোড়ানো দেখলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি ও কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২২ ১৬:০১
Share:

কলকাতায় পুড়ল মাদক, লাইভ দেখলেন শাহ।

নিউটাউনে পুড়ল কয়েকশো কেজি গাঁজা! চণ্ডীগড়ে বসে ভার্চুয়াল মাধ্যমে সরাসরি তা দেখলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। পঞ্জাবের রাজভবনে মাদক চোরাচালান ও জাতীয় নিরাপত্তা নিয়ে দু’ দিন ধরে চলবে নার্কোটিক্স কন্ট্রোল ব্যুরো (এনসিবি)-র জাতীয় সম্মেলন। শনিবার চণ্ডীগড়ে সেই সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে বসেই কলকাতায় মাদক পোড়ানো দেখলেন শাহ।

Advertisement

কলকাতার পাশাপাশি গুয়াহাটি, চেন্নাই, দিল্লিতেও পোড়ানো হয়েছে মাদক। ইতিমধ্যে অভিযানে নেমে ৩০ হাজার কেজি মাদক উদ্ধার করেছে এনসিবি। সেগুলোই পোড়ানো হল শনিবার। এনসিবির লক্ষ্য, স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে ৭৫ হাজার কেজি মাদক উদ্ধার করবে তারা।

শনিবার শাহ বললেন, ‘‘মাদকের প্রসার ঘটলে একটা গোটা প্রজন্ম নষ্ট হয়ে যায়। তাই এই নিয়ে ‘জিরো টলারেন্স’ নীতি নেওয়া উচিত। ২০১৪ সালে ক্ষমতায় এসেই মোদী সরকার এই নীতি নিয়েছে। স্বাধীনতার পর মাদক চোরাচালান রুখতে এর আগে কোনও সরকার এত স্পষ্ট পদক্ষেপ করেনি।’’

Advertisement

শাহর আরও দাবি, মাদক দেশের অর্থনীতিও ভেঙে দেয়। দেশের নিরাপত্তাও এর সঙ্গে জড়িয়ে। তাঁর কথায়, ‘‘মাদক কারবার থেকে যে কাট মানি আসে, তা নাশকতার কাজে ব্যবহার করা হয়। দেশের বিরুদ্ধে ব্যবহার হয়। তাই জাতীয় নিরাপত্তার স্বার্থে মাদক চোরাচালান বন্ধ করা উচিত।’’ আর এই বিষয়ে তিনি রাজ্যগুলির সাহায্য চেয়েছেন। তাঁর কথায়, ‘‘কেন্দ্র একা এই লড়াই লড়তে পারবে না। রাজ্যকেও লড়তে হবে। আরও তিন গুণ বেশি। তা হলেই সমস্যার সমাধান হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন