Manipur Earthquake

রাতে ভূমিকম্প মণিপুরে, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৫.১, কাঁপল আন্দামানও

মণিপুরের উখরুল জেলায় সোমবার রাতে কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের উৎসস্থল ছিল উখরুল থেকে ৬৬ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে, মাটির ২০ কিলোমিটার গভীরে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ইম্ফল শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ০৮:২৮
Share:

—প্রতীকী চিত্র।

মণিপুরে ভূমিকম্প অনুভূত হয়েছে। সোমবার রাত ১১টা নাগাদ কেঁপে ওঠে ভারতের উত্তর-পূর্বের রাজ্যটি। জাতীয় ভূকম্পন কেন্দ্রের তথ্য অনুযায়ী, রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল ৫.১।

Advertisement

মণিপুরের উখরুল জেলায় সোমবার রাতে কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের উৎসস্থল ছিল উখরুল থেকে ৬৬ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে, মাটির ২০ কিলোমিটার গভীরে। তবে এই ভূমিকম্পের ফলে এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর প্রকাশ্যে আসেনি। তবে রাতে কম্পনের ফলে স্থানীয়দের মধ্যে আতঙ্ক ছড়ায়।

উখরুলে মাস দুয়েক আগেও এক বার ভূমিকম্প হয়েছিল। গত ২১ জুলাই উখরুলে কম্পনের মাত্রা ছিল ৩.৫। সে ক্ষেত্রেও কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

Advertisement

ভারতের পূর্ব এবং উত্তর-পূর্ব উপকূলে গত কয়েক দিন ধরে ছোট ছোট ভূমিকম্প অনুভূত হচ্ছে। মঙ্গলবার ভোরের দিকে আন্দামানেও ভূমিকম্প হয়েছে। ভোর ৩টে ৩৯ মিনিট নাগাদ সেই কম্পনের উৎসস্থল ছিল আন্দামান সাগরের ৯৩ কিলোমিটার গভীরে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৪.৪। জাতীয় ভূকম্পন কেন্দ্রের তথ্য অনুযায়ী সোমবার বঙ্গোপসাগরেও মৃদু ভূমিকম্প হয়েছে। ভোরের দিকে সেই কম্পনের মাত্রা ছিল ৪.৪।

সম্প্রতি আফ্রিকার মরক্কোয় ৬.৮ মাত্রার ভূমিকম্প তাণ্ডব চালিয়েছে। কম্পনের অভিঘাতে তছনছ হয়ে গিয়েছে দেশটির একাংশ। মৃত্যু হয়েছে দু’হাজারের বেশি মানুষের। আহতের সংখ্যাও দু’হাজারের বেশি। গত শুক্রবার রাত সাড়ে ১১টা নাগাদ এই ভূমিকম্প হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন