Earthquake in Sikkim

ভূমিকম্পে কেঁপে উঠল সিকিমের মাটি, উৎসস্থল ইউকসাম শহরের ৭০ কিলোমিটার উত্তর-পশ্চিমে

ইউকসাম শহর সিকিমের রাজধানী গ্যাংটক থেকে প্রায় ১২০ কিলোমিটার দূরে। পাহাড়ি এই শহরে বেড়াতে যান পর্যটকেরা। সোমবার ভোরবেলা শহরে কম্পন অনুভূত হয়।

Advertisement

সংবাদ সংস্থা

গ্যাংটক শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৫৭
Share:

ভোরবেলা ভূমিকম্পে কেঁপে উঠল সিকিমের মাটি। ফাইল ছবি।

ভোরবেলা ভূমিকম্পে কেঁপে উঠল সিকিমের মাটি। সোমবার ভোর ৪টে ১৫ মিনিট নাগাদ সিকিমের ইউকসাম শহরে কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৩।

Advertisement

জাতীয় ভূকম্পনকেন্দ্রের তরফে জানানো হয়েছে, সিকিমে ভূমিকম্পের উৎস ছিল মাটি থেকে ১০ কিলোমিটার গভীরে। ইউকসাম শহরের ৭০ কিলোমিটার উত্তর পশ্চিমে মাটির গভীরে ভূমিকম্প হয়। তার জেরে কেঁপে ওঠে বিস্তীর্ণ এলাকা।

ইউকসাম শহর সিকিমের রাজধানী গ্যাংটক থেকে প্রায় ১২০ কিলোমিটার দূরে। পাহাড়ি এই শহরে বেড়াতে যান পর্যটকেরা। সোমবার ভোরবেলা শহরে কম্পন অনুভূত হয়। তবে কম্পনের মাত্রা বেশি না হওয়ায় ক্ষয়ক্ষতির পরিমাণ নেই বলেই মনে করা হচ্ছে।

Advertisement

এর আগে রবিবার বিকেলে মৃদু কম্পন হয়েছিল অসমে। অসমের নগাঁও এলাকায় বিকেল ৪টে ১৮ মিনিট নাগাদ ভূমিকম্প হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪।

সপ্তাহ খানেক আগেই তীব্র ভূমিকম্পে কেঁপে উঠেছিল তুরস্ক এবং সিরিয়া। ৭.৮ মাত্রার সেই কম্পনের পর আফটার শক হয় অন্তত ১০০ বার। পর পর কম্পনে বিধ্বস্ত পশ্চিম এশিয়ার দুই দেশে মৃত্যুমিছিল অব্যাহত আট দিন পরেও। এখনও পর্যন্ত ৩৩ হাজার মানুষের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন