দুর্নীতি মামলায় চিদম্বরম, রাজ ঠাকরেকে তলব

ইউপিএ আমলে এয়ার ইন্ডিয়ার (এআই) ১১১টি বিমান কেনায় ‘দুর্নীতি’ হয়েছে বলে অভিযোগ উঠেছে। সেই তদন্তে চিদম্বরমকে জিজ্ঞাসাবাদ করতে চায় ইডি

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ অগস্ট ২০১৯ ০৩:৩০
Share:

কংগ্রেস নেতা পি চিদম্বরম

নরেন্দ্র মোদীর জমানায় বিরোধী নেতাদের বিরুদ্ধে তদন্তকারী সংস্থাগুলি তৎপরতা বাড়াচ্ছে বলে বার বার অভিযোগ উঠছে। এ বার এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) জিজ্ঞাসাবাদের জন্য তলব করল প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী তথা কংগ্রেস নেতা পি চিদম্বরম এবং মহারাষ্ট্র নবনির্মাণ সেনা (এমএনএস) প্রধান রাজ ঠাকরেকে।

Advertisement

ইউপিএ আমলে এয়ার ইন্ডিয়ার (এআই) ১১১টি বিমান কেনায় ‘দুর্নীতি’ হয়েছে বলে অভিযোগ উঠেছে। সেই তদন্তে চিদম্বরমকে জিজ্ঞাসাবাদ করতে চায় ইডি। আগামী ২৩ অগস্ট তাঁকে জিজ্ঞাসাবাদ করা হতে পারে। আর্থিক নয়ছয়ের অভিযোগে এমএনএস প্রধানকে জিজ্ঞাসাবাদ করবে ইডি। সূত্রের খবর, ২২ অগস্ট রাজকে তলব করা হয়েছে।

ইডির অভিযোগ, ২০০৭ সালে বিমান কেনার জন্য যে চুক্তি হয়েছিল, তা আর্থিক ভাবে ধুঁকতে থাকা এআই-এর ঘাড়ে আরও বোঝা চেপেছিল। সংস্থার লাভজনক রুটে উড়ান বন্ধ করা হয় এবং রুটগুলি বেসরকারি সংস্থাকে বিক্রি করা হয়েছিল। ফলে আর্থিক ক্ষতির মুখে পড়ে সংস্থা। ওই মামলায় ইতিমধ্যেই প্রাক্তন বিমানমন্ত্রী প্রফুল্ল পটেলকে জিজ্ঞাসাবাদ করেছে ইডি। সূত্রের খবর, ইডিকে প্রফুল্ল জানিয়েছিলেন, বিমান কেনার দায়িত্বপ্রাপ্ত মন্ত্রিগোষ্ঠীর প্রধান ছিলেন চিদম্বরম। সেই সূত্রে চিদম্বরমকে জিজ্ঞাসাবাদ করতে চায় ইডি।

Advertisement

এয়ারসেল ম্যাক্সিস ও আইএনএক্স মিডিয়া সংক্রান্ত আর্থিক দুর্নীতি মামলায় চিদম্বরমের বিরুদ্ধে তদন্ত করেছে সিবিআই। আইএনএক্স মিডিয়া মামলায় আগাম জামিনের আর্জি জানিয়েছিলেন তিনি। আগামিকাল ওই মামলায় নির্দেশ দেওয়ার কথা দিল্লি হাইকোর্টের।

আইএলঅ্যান্ডএফএস সংস্থার অর্থ লগ্নি সংক্রান্ত আর্থিক নয়ছয়ের অভিযোগে রাজ ও মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহর জোশীর ছেলে উমেশকে ডেকে পাঠিয়েছে ইডি। যদিও দু’জনের দাবি, এই তলব বিজেপির রাজনৈতিক চক্রান্ত। বিজেপি ওই অভিযোগ খারিজ করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন