YSR Congress

আজীবনের জন্য দলের সভাপতি হলেন কী ভাবে? জগন্মোহনকে নোটিস নির্বাচন কমিশনের

কংগ্রেস শীর্ষনেতৃত্বের সঙ্গে মতবিরোধের জেরে ২০১১ সালে নতুন দল ওয়াইএসআর কংগ্রেস গড়েছিলেন প্রয়াত রাজশেখর রেড্ডির-পুত্র জগন্মোহন। ২০১৭ সালে তিনি প্রথম বার সভাপতি নির্বাচিত হয়েছিলেন।

Advertisement

সংবাদ সংস্থা

অমরাবতী (অন্ধ্রপ্রদেশ) শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২ ২২:৪৯
Share:

অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডি। ফাইল চিত্র।

ওয়াইএসআর কংগ্রেসের জাতীয় কর্মসমিতির বৈঠকে আজীবনের জন্য দলের সভাপতি নির্বাচিত হয়েছিলেন তিনি। অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডির সেই ‘আজীবনের পদপ্রাপ্তি’ নিয়ে এ বার প্রশ্ন তুলল নির্বাচন কমিশন। এ বিষয়ে জগনকে নোটিস পাঠানো হয়েছে কমিশনের তরফে।

Advertisement

নোটিসে কমিশন জানিয়েছে, নথিভুক্ত রাজনৈতিক দলের ক্ষেত্রে ‘আজীবনের জন্য’ কোনও সাংগঠনিক পদ বরাদ্দ করা যেতে পারে না। সাংগঠনিক গঠনবিধি মেনে নির্দিষ্ট সময় অন্তর সাংগঠনিক নির্বাচন বাধ্যতামূলক। আজীবনের জন্য কোনও পদ দখলের পদক্ষেপ ‘গণতন্ত্রের পরিপন্থী’ এবং নির্বাচন কমিশন-নির্দিষ্ট ‘রাজনৈতিক দলের স্বীকৃতি বিষয়ক নির্দেশাবলীর ভঙ্গ’ বলেও সুনির্দিষ্ট ভাবে ওই নোটিসে অভিযোগ তোলা হয়েছে। এর ফলে ভবিষ্যতে জগনের বিড়ম্বনা বাড়তে পারে বলে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ মনে করছেন।

প্রসঙ্গত, গত ৮ জুলাই অন্ধ্রপ্রদেশের শাসকদল ওয়াইএসআর কংগ্রেসের সাম্মানিক সভাপতির পদ ছেড়েছিলেন প্রয়াত মুখ্যমন্ত্রী ওয়াইএস রাজশেখর রেড্ডির স্ত্রী ওয়াইএস বিজয়াম্মা। ৯ জুলাই তাঁর ছেলে তথা রাজ্যের মুখ্যমন্ত্রী জগন্মোহনকে ‘আজীবনের সভাপতি’ পদে নির্বাচিত করা হয়েছিল। দলের কর্মসমিতির অধিবেশনের দ্বিতীয় তথা শেষ দিনে জগনকে সর্বসম্মত ভাবে ‘আজীবনের সভাপতি পদে নির্বাচিত করা হয়। প্রসঙ্গত, ২০১১ সালে কংগ্রেস ছেড়ে নতুন দল গড়েছিলেন জগন। ২০১৭ সালে তিনি প্রথম বার ওয়াইএসআর কংগ্রেসের সভাপতি নির্বাচিত হয়েছিলেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন