Lok Sabha Election 2024

লোকসভা ভোটের প্রস্তুতি শুরু কমিশনের, পরিস্থিতি খতিয়ে দেখতে রবি থেকে রাজ্য সফরে ‘ফুল বেঞ্চ’

দক্ষিণ ভারতের দুই রাজ্য ঘুরে আগামী ৭ থেকে ১০ জানুয়ারি ভোটের প্রস্তুতি খতিয়ে দেখবেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার এবং দুই নির্বাচন কমিশনার অনুপচন্দ্র পাণ্ডে এবং অরুণ গোয়েল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১৩:০৫
Share:

নির্বাচন কমিশনের সদর দফতর। — ফাইল চিত্র।

দেশের ১৮তম লোকসভা নির্বাচন ঘোষণার এখনও হিসাব মতো মাস দু’য়েক বাকি। তবে এখন থেকে চূড়ান্ত পর্বের প্রস্তুতি শুরু করে দিয়েছে নির্বাচন কমিশন। ভোটের প্রস্তুতি খতিয়ে দেখতে আগামী সপ্তাহ থেকেই কমিশনের ফুল বেঞ্চ রাজ্যওয়াড়ি সফর শুরু করছে।

Advertisement

শুক্রবার কমিশনের তরফে জানানো হয়েছে, আগামী সপ্তাহে তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশ থেকে শুরু হবে কমিশনের রাজ্যসফর। আগামী ৭ থেকে ১০ জানুয়ারি দক্ষিণ ভারতের ওই দুই রাজ্যে ঘুরে ভোটের প্রস্তুতি খতিয়ে দেখবেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার এবং দুই নির্বাচন কমিশনার অনুপচন্দ্র পাণ্ডে এবং অরুণ গোয়েল।

তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশ সরকারের গুরুত্বপূর্ণ পুলিশ এবং প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে কথা বলে ভোটের প্রস্তুতির খতিয়ান নেবে কমিশনের ফুল বেঞ্চ। মুখ্য নির্বাচন কমিশনার এবং দুই নির্বাচন কমিশনার বৈঠক করতে পারেন সংশ্লিষ্ট দুই রাজ্যের জেলাশাসক এবং জেলা পুলিশ সুপারদের সঙ্গেও। পাশাপাশি, বিভিন্ন স্বীকৃত জাতীয় ও রাজ্য স্তরের রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে নির্বাচনের সম্ভাব্য তারিখ নিয়ে কমিশনের তিন শীর্ষ আধিকারিক আলোচনা করতে পারেন বলে সূত্রের খবর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন